২১ ফেব্রুয়ারি ২০২০

ঢাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’

ঢাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’ - ছবি : নয়া দিগন্ত

দূষিত বাতাসের শহরের তালিকায় বুধবার সকালে চতুর্থ অবস্থানে উঠে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) সকাল ১০টা ১৭ মিনিটে ঢাকার স্কোর ছিল ২৪১। যাতে এ শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়।

মঙ্গোলিয়ার উলানবাটোর, আফগানিস্তানের কাবুল এবং নেপালের কাঠমান্ডু যথাক্রমে ৩২৮, ২৭৯ এবং ২৬৫ স্কোর নিয়ে এ তালিকার প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে।

একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে, স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসাবে বিবেচিত হয়। যার কারণে স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারে নগরবাসী। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ্য রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে।

অন্যদিকে একিউআই স্কোর ৩০০ এর বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয় এবং সমস্ত মানুষ এতে আক্রান্ত হতে পারেন। অপরদিকে একিউআই সূচকে ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। আর সূচকের স্কোর ১০১ থেকে ১৫০ হওয়ার অর্থ হলো বাতাসের মান সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর।

মাত্রাতিরিক্ত মানুষের বসবাসের নগরী ঢাকা দীর্ঘদিন ধরেই বাতাসে দূষণের মাত্রা নিয়ন্ত্রণ নিয়ে হিমশিম খাচ্ছে। বর্ষাকালে কিছুটা উন্নতি হতে দেখা গেলেও গ্রীষ্ম ও শীকতালে শহরটিতে বায়ু দূষণের মাত্রা বেড়ে যায়।

প্রসঙ্গত, একটি নির্দিষ্ট শহরের প্রতিদিনের বাতাসের মান নিয়ে একিউআই সূচক তৈরি করা হয়। যার মাধ্যমে একটি শহরের বাতাস কতটুকু বিশুদ্ধ বা দূষিত এবং সেই সাথে ওই পরিস্থিতিতে কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে সেই তথ্য দেয়া হয়। সূত্র :  ইউএনবি


আরো সংবাদ