২৬ আগস্ট ২০১৯

  আসছে হুয়াওয়ের ফাইভজি স্মার্টফোন

-

চলতি জুলাইয়ের শেষ নাগাদ বাজারে আসছে হুয়াওয়ের প্রথম ফাইভজি সমর্থিত স্মার্টফোন হুয়াওয়ে মেট ২০ এক্স ফাইভজি। ২৬ জুলাই থেকেই চীনের বাজারে ফোনটি পাওয়া যাবে। যদিও গুগলের পক্ষ থেকে অ্যান্ড্রয়েডের প্লেস্টোর ও হালনাগাদ পাওয়ার নিশ্চয়তা এখনো মেলেনি।
জানা গেছে, হুয়াওয়ের মেট ২০ এক্স ফাইভজি দেখতে মেট ২০ এক্সের মতোই হবে। এর স্ক্রিন সাইজ ৭ দশমিক ২ ইঞ্চি এবং পেছনে থাকবে তিনটি ক্যামেরা। তবে ফাইভজি সমর্থনের জন্য হার্ডওয়্যারে কিছু পরিবর্তন আনা হয়েছে। এতে থাকছে ফাইভজি বালং ৫০০০ মডেম। তাছাড়া ব্যাটারির ক্ষমতা ৪২০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার থেকে বাড়িয়ে ৫০০০ করা হয়েছে। র্যামও দুই গিগা বাড়িয়ে ৮ গিগাবাইট থাকছে। স্টোরেজ থাকছে ২৫৬ গিগাবাইট।
তবে বিশ্বের অন্যান্য বাজারে হুয়াওয়ের ফাইভজি ফোনটির উন্মোচন এখনো অনিশ্চিত। যুক্তরাষ্ট্রে এখনো এটি এনটিটি লিস্টে রয়েছে। ফলে গুগলের অ্যান্ড্রয়েড সমর্থন নিয়ে অনিশ্চয়তা কাটেনি। তাছাড়া যুক্তরাজ্যে গত জুনে উন্মোচনের কথা থাকলেও পরে অপারেটর কোম্পানি ইই ও ভোডাফোন সিদ্ধান্ত পরিবর্তন করে। তবে ট্রাম্প প্রশাসন হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করার ইঙ্গিত দিয়েছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, হুয়াওয়ে তাদের এনটিটি লিস্টেই থাকবে। তবে মার্কিন কোম্পানির এ চীনা কোম্পানির সঙ্গে ব্যবসা করতে আর বাধা নেই।


আরো সংবাদ