২৩ জুলাই ২০১৯

অনিশ্চয়তা কাটিয়ে বিশ্বকাপ দলে জায়গা পেলেন হাশিম আমলা

হাশিম আমলা - সংগৃহীত

আসন্ন ওয়ান ডে ক্রিকেট বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। সাম্প্রতিক অফ ফর্মের কারণে প্রথমে অনিশ্চিত থাকলেও শেষমেস দলে জায়গা পেয়েছেন ওপেনার হাশিম আমলা। তবে ফাফ ডু’প্লেসির নেতৃত্বাধীন প্রোটিয়া ব্রিগেডে স্থান হয়নি প্রতিশ্রুতিমান রেজা হেনড্রিকস ও ক্রিস মরিসের। এছাড়া জোহানেসবার্গে বৃহস্পতিবার ঘোষিত দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ স্কোয়াড একপ্রকার চমকহীন।

হাশিম আমলা বিশ্বকাপ স্কোয়াডে থাকছেন কিনা, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে গত কয়েক দিন ধরে এটাই ছিল সবচেয়ে বড় প্রশ্ন। নির্বাচকরা শেষ পর্যন্ত তার ওপর ভরসা রেখেছেন। ওয়ান ডে’তে প্রায় আট হাজার রানের মালিক আমলা গত বছর থেকেই খুব একটা ভালো ফর্মে নেই। তাই প্রশ্ন উঠেছিল, ওপেনিংয়ে কুইন্টন ডি ককের সঙ্গী কে হবেন— রেজা হেনড্রিকস, নাকি আমলা? শেষ পর্যন্ত হেনড্রিকসকে টপকে লন্ডনগামী বিমানের টিকিট পেয়েছেন ৩৬ বছর বয়সী তারকা ব্যাটসম্যানটি। আরেক ব্যাটসম্যান এইডেন মার্করামের ফর্ম নিয়েও প্রশ্ন ছিল। শেষ ১৭টি ইনিংসে মাত্র একটি হাফ-সেঞ্চুরি পাওয়া মার্করামকেও বিশ্বকাপ স্কোয়াডে রেখেছেন নির্বাচকরা। কাঁধের চোট সারিয়ে বিশ্বকাপের দলে জায়গা করে নিতে সমস্যা হয়নি স্পিন অলরাউন্ডার জেপি ডুমিনিরও।

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ স্কোয়াডে দু’জন লেগ স্পিনারকে রাখা হয়েছে। আইপিএলে দুরন্ত ফর্মে থাকা ইমরান তাহিরের সঙ্গে রাখা হয়েছে তাবরিজ শামসিকে। পেস আক্রমণে রয়েছেন ডেল স্টেইন, কাগিসো রাবাডা, লুঙ্গি এনগিদি ও অ্যানরিচ নর্জে। তাঁদের সঙ্গে থাকছেন দু’জন পেস অলরাউন্ডার আন্দিলে ফিকোয়াহ ও ডোয়েইন প্রিটোরিয়াস। বিশেষজ্ঞ উইকেটরক্ষক হিসেবে দলে আছেন শুধুমাত্র কুইন্টন ডি’কক। তিনি চোট পেলে বিকল্প হিসেবে ডেভিড মিলারকে উইকেটের পেছনে কাজে লাগাতে পারবে প্রোটিয়া টিম ম্যানেজমেন্ট।

দক্ষিণ আফ্রিকার ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড : ফাফ ডু প্লেসি (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, ডেল স্টেইন, আন্দিলে ফিকোয়াহ, ইমরান তাহির, কাগিসো রাবাডা, ডোয়েইন প্রিটোরিয়াস, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক),অ্যানরিচ নর্জে, লুঙ্গি এনগিদি, এইডেন মার্করাম, রাসেল ফন ডার ডুসেন, হাশিম আমলা ও তাবরিজ শামসি।


আরো সংবাদ