১৬ জুন ২০১৯

শিক্ষিত লোকেরা এভাবে কথা বলে না, গম্ভীরকে আফ্রিদি

আফ্রিদি-গম্ভীর, মাঠে ও মাঠের বাইরে একই রকম - ছবি : সংগৃহীত

সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও ভারতের নবনির্বাচিত এমপি গৌতম গম্ভীরকে আরো এক দফা ‘ধুয়ে’ দিলেন সাবেক পাকিস্তানি অধিনায়ক শহীদ আফ্রিদি। এবার তাকে সরাসরি বোকাই বললেন বুমবুম আফ্রিদি। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ভারতকে ম্যাচ বয়কট করতে গাম্ভীরের আহ্বানের পরিপ্রেক্ষিতে আফ্রিদি এই মন্তব্য করেন। গম্ভীর সদস্য সমাপ্ত ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির টিকিটে পাস করেছেন।

এক সংবাদ সম্মেলনে আফ্রিদিকে প্রশ্ন করা হয় গৌতম গম্ভীরের ম্যাচ বয়কটের আহ্বানের বিষয়ে। যদিও বিষয়টি কয়েক মাসের পুরনো। গত ফেব্রুয়ারির শুরুতে ভারত অধিকৃত কাশ্মিরের পুলাওয়ামায় আত্মঘাতি হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হওয়ার পর দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। সে সময় গৌতম গম্ভীর ভারতীয় বোর্ডকে পরামর্শ দেন বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কট করতে।

এ নিয়ে সে সময় গম্ভীরের সমালোচনা করেন অনেকে। সুনীল গাভাস্কার, সৌরভ গাঙ্গুলিসহ অনেকেই গম্ভীরের কথাকে যুক্তিহীন হিসেবে আখ্যায়িত করেন। গাভাস্কার সে সময় বলেছিলেন, যারা ম্যাচ বয়কট করার কথা বলছে, পাকিস্তানের বিপক্ষে সেমিফাইনাল বা ফাইনালে মুখোমুখী হলেও কি তারা তাই বলবে?

তখন গম্ভীরের সাথে কথার লড়াইয়ে জড়িয়ে পড়েন আফ্রিদিও। এবারর সংবাদ সম্মেলনে আফ্রিদিকে বিষয়টি নিয়ে আবারো প্রশ্ন করেন এক সাংবাদিক। জবাবে আফ্রিদি বলেন, ‘আপনি কি মনে করেন গম্ভীর যা বলেছে তা কোন সচেতন মানুষের কথা? কোন বোধসম্পন্ন মানুষ এমন কথা বলতে পারেন? কোন শিক্ষিত মানুষ এভাবে কথা বলেন?

আগামী ১৬ জুন ম্যানচেস্টারে বিশ্বকাপের ম্যাচে মুখোমুখী হবে ভারত-পাকিস্তান।

আফ্রিদি এর আগেও গম্ভীরের বিভিন্ন বিষয় নিয়ে সরাসরি সমালোচনা করেছেন। সম্প্রতি প্রকাশিত তার আত্মজীবনী গেম চেঞ্জারে আফ্রিদি বলেছেন, গম্ভীরের আচরণগত সমস্যা রয়েছে এবং তার কোন ব্যক্তিত্ব নেই। আফ্রিদি বলেছেন, গম্ভীরের ভালো আচরণের কোন নজির নেই।

বই প্রকাশের পর টুইটারে এর জবাব দিয়েছেন গম্ভীর। বলেছন, আফ্রিদিকি মানসিক ডাক্তার দেখাতে।

আফ্রিদি তার বইয়ে লিখেছেন, ‘কিছু বিরোধ ব্যক্তিগত, কিছু পেশাদারিত্বের। গম্ভীরের বিষয়টি আমার কাছে অদ্ভূদ লেগেছে। তার মানসিক দীনতা রয়েছে। আচরণগত সমস্যাও রয়েছে।

এরপরই আফ্রিদি লিখেছেন, সে এমন একজন লোক যার কোন ব্যক্তিত্ব নেই। ক্রিকেটের বড় মঞ্চে তার মত লোক দেখা যায় না। সুন্দর আচরণের নজির নেই তার।

মাঠে ও মাঠের বাইরে গম্ভীরের সাথে আফ্রিদির সমস্যা নতুন নয়। ২০০৭ সালে ভারতের কানপুরে একটি একদিনের ম্যাচে শৃঙ্খলা ভঙ্গের দায়ে উভয়ের জরিমানা করে ম্যাচ রেফারি।


আরো সংবাদ