১৯ জুলাই ২০১৯

প্রোটিয়া তোপে কিউইরা, স্বস্তি বাংলাদেশে

দক্ষিণ আফ্রিকা দেয়া ২৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রোটিয়া বোলারদের তোপে পড়েছে নিউজিল্যান্ড ব্যাটসম্যানরা। ৮০ রান তুলতেই নেই ৪ উইকেট। ।

এর আগে ব্যাট করে বিশ্বকাপের ২৫তম ম্যাচে নিউজিল্যান্ডকে ২৪২ রানের লক্ষ্য দিয়েছে দক্ষিণ আফ্রিকা। টস হেরে আগে ব্যাট করতে নেমে ৪৯ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৪১ রান সংগ্রহ করতে সক্ষম হয় আফ্রিকানরা। দলের হয়ে ভ্যান ডার দুসেন করেন (৬৭) ও হাশিম আমলা করেন (৫৫) রান।

সেমিফাইনালের আশা টিকিয়ে রাখার ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছু চিন্তা করার সুযোগ নেই দক্ষিণ আফ্রিকার। এমন সমীকরণে বুধবার বার্মিংহামের এজবাস্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ সময় সাড়ে ৩টায় শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় খেলা শুরু হতে কিছুক্ষণ দেরী হয়। টস জিতে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকাকে।

টস হেরে আগে ব্যাট করতেগ নেমে শুরুটা মোটেও ভালো হয়নি আফ্রিকানদের। দলীয় স্কোর বোর্ডে ৯ রান যোগ হতেই ব্যক্তিগত ৫ রান করে ইনিংসের দ্বিতীয় ও ট্রেন্ট বোল্টের প্রথম ওভারের পঞ্চম বলে বোল্ড হয়ে ফেরেন ওপেনার কুইন্টন ডি কক। শরুতেই চাপে পড়া দলকে টেনে তোলার দায়িত্ব নিয়ে ব্যাট করতে থাকেন আরেপ ওপেনার হাশিম আমলা এবং ওয়ানডউনে ব্যাট করতে নামা ফাফ ডু প্লেসিস। দ্বিতীয় উইকেট জুটতে দুজনে মিলে তোলেন ৫০ রান। এরপর আর এগোতে পারেনি এ জুটি। ২৩ রান করে ফার্গুসনের করা ইনিংসের ১৪তম ওভারের শেষ বলে বোল্ড হয়ে দলীয় ৫৯ রানের মাথায় ফেরেন ডু প্লেসিস। একপ্রান্ত আগলে খেলতে থাকা এ ম্যাচে করেন দ্বিতীয় দ্রুততম ৮ হাজার রানের মাইলফলক ন্সপর্শ করার রেকর্ড। ১৭৬ ইনিংসে আমল পূর্ণ করে ৮ হাজার রান, তার থেকে এক ইনিংস কম খেলে বিরাট কোহলি এর দ্রুততম ৮ হাজার রান পূর্ণ করার রেকর্ড গড়েন। ৮৩ বলে ৫৫ রান করে দলীয় ১১ রারে মাথায় স্যান্টনারের বলে বোল্ড হয়ে ফেরেন তিনি।

কিউই বোলারদের মধ্যে লাকি ফার্গুসন ৩টি, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্রান্ডহ্যাম ও মিচেল স্যান্টনার একটি করে উইকেট শিকার করেন।

বার্মিংহামের এজবাস্টনে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড। বুধবারের ম্যাচের দিকে এই দুই দেশের দর্শকের সাথে চোখ আছে বাংলাদেশের দর্শকদেরও।

কারণ বুধবার নিউজিল্যান্ডের জয় কিংবা পরাজয় যে ফলই হোক না কেন, দুইটির ভিন্ন ভিন্ন প্রভাব রয়েছে বাংলাদেশর দলের সেমিফাইনালে উন্নীত হবার ক্ষেত্রে।
আজকের ম্যাচের কী প্রভাব?

বাংলাদেশ নারী ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার সাথিরা জাকির জেসি মনে করেন, টাইগারদের সেমিফাইনাল খেলা নির্ভর করছে অনেকগুলো বিষয়ের ওপর।

"ব্যপারটা কিছুটা এরকম যে বাংলাদেশের মূল প্রতিযোগিতাই এখন নিউজিল্যান্ডের সাথে"।

অর্থাৎ এখন নিউজিল্যান্ড যদি পরবর্তী সব ম্যাচ জেতে এবং বাংলাদেশও তার পরের সবগুলো ম্যাচ জেতে, তার পরেও কিন্তু নিউজিল্যান্ড সেমিফাইনাল খেলবে। কারণ ওরা পয়েন্টে এগিয়ে।"

"এখন বাংলাদেশকে সেমিফাইনাল খেলতে হলে, আজকের ম্যাচে নিউজিল্যান্ডকে হারতে হবে"।
একমাত্র তাহলেই নিউজিল্যান্ডের পয়েন্ট কম থাকবে। কেবল আজকে না, সামনের দিনে নিউজিল্যান্ডকে একাধিক ম্যাচ হারতে হবে।

মুশকিল হচ্ছে সামনে ওদের যে কটা ম্যাচ আছে, সেখানে ওদের হারার সম্ভাবনা কম।"
এই মূহুর্তে চারটি ম্যাচ খেলে তিনটিতে জিতে সাত পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় তিন নম্বরে রয়েছে নিউজিল্যান্ড।

যেখানে বাংলাদেশ পাঁচটি ম্যাচ খেলেছে, এর মধ্যে দুইটি জিতেছে এবং দুইটি হেরেছে, এবং বৃষ্টির কারণে একটি ম্যাচে পয়েন্ট ভাগাভাগি হয়েছে।

বাংলাদেশের পয়েন্ট এখন পাঁচ, পয়েন্ট তালিকার পাঁচ নম্বরেই তাদের অবস্থান।
মিজ জেসি বলছেন, বাংলাদেশে দলকে সামনের বোলিং ও ফিল্ডিং আরো শানিত করার দিকে নজর দিতে হবে।

"কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ যদি জিততে পারতো, তাহলেও সেমিফাইনালের দৌড়ে এগিয়ে থাকতো বাংলাদেশ।

এছাড়া রান রেটেও পিছিয়ে আছে বাংলাদেশ। ঐ ম্যাচটা হেরে এবং শ্রীলঙ্কার সঙ্গে খেলতে না পেরে বলা যায় একটা ক্ষতি হয়ে গেছে বাংলাদেশের জন্য।"
ফলে সামনে যে চারটি ম্যাচ রয়েছে তার প্রত্যেকটিতেই জিততে হবে টাইগারদের।


আরো সংবাদ

যমুনার পানি বিপদসীমার ৯৯সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ প্রধানমন্ত্রীর পাগলি ১১ সন্তানের মা হলেও বাবা হলেন না কেউ ফিলিস্তিন যেতে নেতানিয়াহুর অনুমতি লাগবে মার্কিন মুসলিম এমপিদের! রাণীনগরের সেই বেড়িবাঁধ ভেঙ্গে ৩টি গ্রাম প্লাবিত : পানিবন্দি প্রায় ১৫ হাজার মানুষ ৩ ঘন্টা পর সারা দেশের সাথে সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক বিশ্বকাপ বাছাইপর্ব : আফগানিস্তান যেতে হবে বাংলাদেশ দলকে? আইনি পথ ছাড়া বেগম জিয়ার মুক্তির কোনো বিকল্প পথ নেই : তথ্যমন্ত্রী আকিকার গুরুত্ব ও নিয়ম কানুন ইউপি সদস্যকে অপহরণ করে টাকা আদায়, পুলিশ নিতে চায় চুরির মামলা দুদক চেয়ারম্যানের সাথে ভিন্ন মত ওবায়দুল কাদেরের

সকল