১৫ জুলাই ২০১৯

তামিম জ্বলে উঠবেন বৃহস্পতিবার!

বাংলাদেশ দলের ওপেনার ব্যাটসম্যান তামিম ইকবাল। - ছবি : সংগৃহীত

উইকেটে সেট হয়ে আউট পর পর তিনম্যাচে। ঘুম হারাম হতাশ তামিমের। তবে হাল ছেড়ে দেননি। উল্টো বেছে নেন ব্যাটিং অনুশীলনে বাড়তি সময় ব্যয়ের পথ। সতীর্থদের সবাই যখন বিশ্রামে তামিম ব্যস্ত ব্যাট নিয়ে। হাতেনাতেই মিলল ফলাফল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে উদ্ভাসিত আত্মবিশ্বাসি তামিম। যদিও প্রত্যাশার সবটুকু পূরন করায় তিনি সফলতা বঞ্চিত হন কর্টরেলের দুর্দান্ত ফিল্ডিংয়ের কারিশমার কাছে হেরে। আজ আবারো তামিম নিজেকে প্রমান করার সুযোগ পাচ্ছেন। প্রত্যাশিত পারফরম্যান্স প্রদর্শনে বাড়তি প্রেরনাও থাকছে তার জন্য। দুই বছর আগে চ্যাম্পিয়ন্স ট্রফির খেলায় অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ড্যাশিং ওপেনার খেলেন ৯৫ রানের দুর্দান্ত এক ইনিংস। নটিংহ্যামে বিশ্বচ্যাম্পিয়ন অসিদের বিপক্ষে আত্মবিশ্বাস পূনরুদ্ধারে সক্ষম তামিম কি পূনরাই জ্বলে উঠতে পারবেন?

আজ আইসিসির ১২তম বিশ্বকাপের আলোচিত খেলায় ৫ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মোকাবেলায় মাঠে নামছে উজ্জ্বিবীত বাংলাদেশ। দারুন এক বোলিং অ্যাটাক সমন্বিত অসিদের বিপক্ষে টাইগার ব্যাটিং ইউনিটের সাফল্যে গুরুত্বপূর্ন ভুমিকা রাখবে ওপেনার তামিম ইকবালের ব্যক্তিগত পারফরম্যান্স। ব্যক্তিগত নৈপূন্যে প্রত্যাশা পূরনের ক্ষেত্রে তার জন্য আজ প্ল্যাস পয়েন্ট উইন্ডিজের বিপক্ষে আত্মবিশ্বাসি ব্যাটিং। ৫৩ বলে তার ৪৮ রানের ইনিংসটি অনেকের চোখ এড়িয়ে গেছে সাকিব-লিটলের ম্যাচ উইনিং জুটির শিরোনাম দখলে। কিন্তু চেজের সূচনায় দারুন দক্ষতা প্রমান দিয়েই তামিম উইকেট আগলে রাখার পাশাপাশি আক্রমনাত্মক স্টাইলে ব্যাট চালান।

তার মারমুখী ব্যাটিং নাড়িয়ে দেয় ক্যারিবীয় বোলিংয়ের ইউনিটের আত্মবিশ্বাসের ভীত। কর্টরেলের দুর্দান্ত থ্রো’তে তামিমের ইনিংসের পরিসমাপ্তির পর সাকিব-লিটনে পুরোপুরিই দিকভ্রান্ত ওয়েস্ট ইন্ডিজের বোলিং লাইন। চতুর্থ ম্যাচের সংক্ষিপ্ত ইনিংসটি আজ ব্যাট হাতে তামিমের জ্বলে ওঠার টনিক হিসেবে উদ্ভাসিত হলে বিম্ময়ের কিছুই থাকবে না। আর সাকিবই যে প্রতিটিম্যাচে দলের জয়ে নেতৃত্ব দেবেন তা নিশ্চিত করে বলার কোনো সুযোগও নেই। এক্ষেত্রে তামিমের আজ জ্বলে ওঠার প্রয়োজনও অনেক বেশি অনুভব করছে বাংলাদেশ।

উইন্ডিজের বিপক্ষে সাবলীল ইনিংসটি উপহার দেয়ার আগের তিনম্যাচেও ব্যাটিংয়ে নেমে সাচ্ছন্দের সূচনা টাইগার ওপেনার তামিমের। কিন্তু পিচে সেট হওয়ার পর তিনি  উইকেট বিলিয়ে দিয়ে সাজঘরে ফেরেন নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে খেলায়। বিষয়টি তামিমের মনোযোগও এড়াতে পারেনি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলার আগে টাইগার সুপারস্টার বলেন,‘ পর পর তিনম্যাচেই আমি পিচে সেট হওয়ার পর আউট হয়েছি। এ নিয়ে নিজেও হতাশ। সাধারনত এই রকম ঘটে না। তবে আমি ঘুরে দাড়াব।’

এএলএটি


আরো সংবাদ