২২ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশ ক্রিকেটে আফ্রিকান দাপট

চার কোচ। - ছবি : সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট এখন আফ্রিকানদের দখলে! শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে রাসেল ক্রেগ ডমিঙ্গোকে ঘোষণা করলে তা আরো পোক্ত হয়। হেড-ব্যাট, ফিল্ডিং-বোলিং বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান চার কোচের পদ এখন দক্ষিণ আফ্রিকার দখলে।

স্টিভ রোডসকে বিদায় দেয়ার পর প্রধান কোচের পদটি ছিল শূন্য । ইন্টারভিউ দিয়ে বিসিবির পছন্দের খাতায় নাম লিখিয়ে প্রাথমিকভাবে ডামিঙ্গোর সাথে দুই বছরের চুক্তি করে। আর তাতে পূর্বে দায়িত্বে থাকা তিন কোচের সাথে প্রধান কোচ হিসেবে যুক্ত হন তিনি। আর তাতে বাংলাদেশ দলই লাভবান হওয়ার পক্ষে কথা বলে। একসারি বাংলাদেশী ক্রিকেটারদের হাতে-কলমে শিক্ষা দেবেন আরেক সারির আফ্রিকান গ্রেটরা। কোচরা সব স্বদশেী হওয়ায় নিজেদের বোঝা-পড়াও সুন্দর হতে পারে। যা বাংলাদেশ ক্রিকেটের জন্য আশির্বাদও বটে।

প্রধান কোচ রাসেল ডামিঙ্গো ছাড়াও বাকি যে তিন কোচ রয়েছেন গুরু দায়িত্বে তারা হলেন- শার্ল ল্যাঙ্গেভেল্ট। যিনি বাংলাদেশ ক্রিকেট দলের বোলিং কোচ হিসেবে দায়িত্বে রয়েছেন। সাবেক আফ্রিকান ব্যাটসম্যান নেইল ম্যাকেঞ্জি। তামিম-সাকিবদের ব্যাটিং কোচ হিসেবে যিনি দায়িত্ব পালন করে যাচ্ছেন। এখনও তিনি থাকছেন জাতীয় দলের ব্যাটিং চিকিৎসক হিসেবে। অদ্ভুত সব ফিল্ডিং করে অসম্ভবকে সম্ভব করা দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের সৌন্দর্য। সেই আফ্রিকান ক্রিকেটার রায়ান কুক দায়িত্ব পালন করছেন বাংলাদেশ ক্রিকেট দলের ফিল্ডিং কোচ হিসেবে।

 

 


আরো সংবাদ