২৫ জানুয়ারি ২০২০

আফগানিস্তানের সাথে বাংলাদেশের পার্থক্য এখন ‘ছয়’

চট্টগ্রামে আফগানিস্তানের কাছে ২২৪ রানের বড় ব্যবধানে সিরিজের একমাত্র টেস্ট হেরেছে স্বাগতিক বাংলাদেশ। এই লজ্জার হারে আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ৪ রেটিং হারিয়েছে সাকিববাহিনী। তবে এক জয়ে ৩০ রেটিং বেড়েছে ক্রিকেট ইতিহাসে তৃতীয় টেস্ট খেলতে নামা আফগানিস্তানের।

বর্তমানে বাংলাদেশের রেটিং ৬১, আফগানিস্তানের ৫৫। অর্থাৎ দু’দলের পার্থক্য এখন মাত্র ৬। ভবিষ্যতে টেস্টে বাংলাদেশের হার, আফগানিস্তানের জয় চলতে থাকলে শিগগিরই টাইগারদের র‌্যাংকিং-এ টপকে যাবে আফগানরা। রেটিং কমলে-বাড়লেও, র‌্যাংকিং-এ বাংলাদেশ নবম ও আফগানিস্তান দশমস্থানে রয়েছে। চট্টগ্রাম টেস্ট শেষে আইসিসি’র সর্বশেষ র‌্যাংকিং প্রকাশ করে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।

ব্যাট-বলের দুর্দান্ত পাফরমেন্সে সিরিজের একমাত্র টেস্টের পুরো পাঁচদিনই আধিপত্য বিস্তার করে খেলেছে আফগানিস্তান। বৃষ্টির কারনে আফগানদের নিশ্চিত জয়টিও শেষ হয়ে যাচ্ছিলো। কিন্তু পঞ্চম ও শেষ দিনের বিকেলে বৃষ্টি কমে গেলে খেলা শুরু হলে এক ঘন্টা ১০ মিনিট খেলার সময় পায় দু’দল। আর ঐ সময়ের আগেই জয় তুলে নেয় আফগানিস্তান। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আফগানিস্তানের জয় নিশ্চিত করেন অধিনায়ক রশিদ খান। বল হাতে ১১ উইকেট ও ব্যাট হাতে ৭৫ রান করে এই ম্যাচের সেরা খেলোয়াড় হন রশিদ।

চট্টগ্রাম টেস্টের আগে বাংলাদেশের রেটিং ছিলো ৬৫। আফগানিস্তানের ছিলো ২৫। টেস্ট হেরে রেটিং হারিয়েছে টাইগাররা। চোখে পড়ার মত রেটিং বেড়েছে আফগানদের।


আরো সংবাদ

আশুলিয়ায় ৩ তলা ভবনের ছাদ থেকে ফেলে কর্মচারীকে হত্যা চকবাজারে তাপসের পক্ষে প্রচারণা আর্থ-সামাজিক উন্নয়নে অ্যাকাউন্টিংয়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ : পরিকল্পনামন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে ইকুয়েডরের ভাইস মিনিস্টারের সাথে পররাষ্ট্রমন্ত্রীর আলোচনা সিটি নির্বাচনে আ’লীগ প্রার্থীকে ইসলামী গণতান্ত্রিক পার্টির সমর্থন সন্ত্রাস-দুর্নীতিমুক্ত এলাকা গড়তে চান মুফতি আতাউর ঢাকাবাসীর পিঠা ও বাকরখানী উৎসব অনুষ্ঠিত বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর বাড়ি ও ক্যাম্পে আ’লীগ প্রার্থীর হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ভালো আর্থিক প্রতিবেদনই দিতে পারে ভালো আইপিওর নিশ্চয়তা বেতন বৈষম্য নিরসনসহ ৮ দফা দাবি সরকারি চাকুরেদের ইংল্যান্ড ১৯২/৪

সকল