১৯ নভেম্বর ২০১৯

আফগানিস্তানের সাথে বাংলাদেশের পার্থক্য এখন ‘ছয়’

চট্টগ্রামে আফগানিস্তানের কাছে ২২৪ রানের বড় ব্যবধানে সিরিজের একমাত্র টেস্ট হেরেছে স্বাগতিক বাংলাদেশ। এই লজ্জার হারে আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ৪ রেটিং হারিয়েছে সাকিববাহিনী। তবে এক জয়ে ৩০ রেটিং বেড়েছে ক্রিকেট ইতিহাসে তৃতীয় টেস্ট খেলতে নামা আফগানিস্তানের।

বর্তমানে বাংলাদেশের রেটিং ৬১, আফগানিস্তানের ৫৫। অর্থাৎ দু’দলের পার্থক্য এখন মাত্র ৬। ভবিষ্যতে টেস্টে বাংলাদেশের হার, আফগানিস্তানের জয় চলতে থাকলে শিগগিরই টাইগারদের র‌্যাংকিং-এ টপকে যাবে আফগানরা। রেটিং কমলে-বাড়লেও, র‌্যাংকিং-এ বাংলাদেশ নবম ও আফগানিস্তান দশমস্থানে রয়েছে। চট্টগ্রাম টেস্ট শেষে আইসিসি’র সর্বশেষ র‌্যাংকিং প্রকাশ করে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।

ব্যাট-বলের দুর্দান্ত পাফরমেন্সে সিরিজের একমাত্র টেস্টের পুরো পাঁচদিনই আধিপত্য বিস্তার করে খেলেছে আফগানিস্তান। বৃষ্টির কারনে আফগানদের নিশ্চিত জয়টিও শেষ হয়ে যাচ্ছিলো। কিন্তু পঞ্চম ও শেষ দিনের বিকেলে বৃষ্টি কমে গেলে খেলা শুরু হলে এক ঘন্টা ১০ মিনিট খেলার সময় পায় দু’দল। আর ঐ সময়ের আগেই জয় তুলে নেয় আফগানিস্তান। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আফগানিস্তানের জয় নিশ্চিত করেন অধিনায়ক রশিদ খান। বল হাতে ১১ উইকেট ও ব্যাট হাতে ৭৫ রান করে এই ম্যাচের সেরা খেলোয়াড় হন রশিদ।

চট্টগ্রাম টেস্টের আগে বাংলাদেশের রেটিং ছিলো ৬৫। আফগানিস্তানের ছিলো ২৫। টেস্ট হেরে রেটিং হারিয়েছে টাইগাররা। চোখে পড়ার মত রেটিং বেড়েছে আফগানদের।


আরো সংবাদ

সাম্প্রদায়িক সম্প্রীতিজোরদারে বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান স্পিকার কম্বোডিয়া গেছেন আহছানিয়া মিশন স্বাস্থ্য সুরক্ষা ফোরামের যাত্রা শুরু হাবীবুল্লাহ বাহার কলেজে লিফট ছিঁড়ে আহত ১২ পরীক্ষার্থী আরামবাগ ফুটবল অ্যাকাডেমির কার্যনির্বাহী কমিটির সভা ও নির্বাচন পঞ্চম দিনে মেলায় ৩১১ কোটি টাকার রাজস্ব আয় রাস্তা নিয়ে বিরোধে আপন ভাইকে হত্যাচেষ্টার অভিযোগ এসআই পদে চাকরির প্রলোভন অর্থ আত্মসাৎ ভুয়া স্বরাষ্ট্র সচিব আটক ট্রাফিক আইনের প্রতি শ্রদ্ধাশীল করতেই জরিমানা বাড়ানো হয়েছে : ডিএনসিসি মেয়র হুইপ এমপি আমলাসহ আরো ১১৮ জনের হিসাব তলব আমিরাতের বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর

সকল