২৪ ফেব্রুয়ারি ২০২০

আফগানিস্তানের সাথে বাংলাদেশের পার্থক্য এখন ‘ছয়’

চট্টগ্রামে আফগানিস্তানের কাছে ২২৪ রানের বড় ব্যবধানে সিরিজের একমাত্র টেস্ট হেরেছে স্বাগতিক বাংলাদেশ। এই লজ্জার হারে আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ৪ রেটিং হারিয়েছে সাকিববাহিনী। তবে এক জয়ে ৩০ রেটিং বেড়েছে ক্রিকেট ইতিহাসে তৃতীয় টেস্ট খেলতে নামা আফগানিস্তানের।

বর্তমানে বাংলাদেশের রেটিং ৬১, আফগানিস্তানের ৫৫। অর্থাৎ দু’দলের পার্থক্য এখন মাত্র ৬। ভবিষ্যতে টেস্টে বাংলাদেশের হার, আফগানিস্তানের জয় চলতে থাকলে শিগগিরই টাইগারদের র‌্যাংকিং-এ টপকে যাবে আফগানরা। রেটিং কমলে-বাড়লেও, র‌্যাংকিং-এ বাংলাদেশ নবম ও আফগানিস্তান দশমস্থানে রয়েছে। চট্টগ্রাম টেস্ট শেষে আইসিসি’র সর্বশেষ র‌্যাংকিং প্রকাশ করে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।

ব্যাট-বলের দুর্দান্ত পাফরমেন্সে সিরিজের একমাত্র টেস্টের পুরো পাঁচদিনই আধিপত্য বিস্তার করে খেলেছে আফগানিস্তান। বৃষ্টির কারনে আফগানদের নিশ্চিত জয়টিও শেষ হয়ে যাচ্ছিলো। কিন্তু পঞ্চম ও শেষ দিনের বিকেলে বৃষ্টি কমে গেলে খেলা শুরু হলে এক ঘন্টা ১০ মিনিট খেলার সময় পায় দু’দল। আর ঐ সময়ের আগেই জয় তুলে নেয় আফগানিস্তান। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আফগানিস্তানের জয় নিশ্চিত করেন অধিনায়ক রশিদ খান। বল হাতে ১১ উইকেট ও ব্যাট হাতে ৭৫ রান করে এই ম্যাচের সেরা খেলোয়াড় হন রশিদ।

চট্টগ্রাম টেস্টের আগে বাংলাদেশের রেটিং ছিলো ৬৫। আফগানিস্তানের ছিলো ২৫। টেস্ট হেরে রেটিং হারিয়েছে টাইগাররা। চোখে পড়ার মত রেটিং বেড়েছে আফগানদের।


আরো সংবাদ

নাজমুল হুদার স্ত্রী ও দুই মেয়ের আগাম জামিন বহাল খালেদা জিয়ার মুক্তি দাবিতে ঢাবি ক্যাম্পাসে ছাত্রদলের বিক্ষোভ প্রবাসীদের জন্য দুদকের নতুন হটলাইন শিল্পকলায় পিঠা উৎসব শুরু ভয়কে জয় করতে না পারায় প্রতিবাদ গড়ে উঠছে না : আমীর খসরু ঢাকার ১১ ওয়ার্ডে এ বছরও এডিস মশার ঝুঁকিপূর্ণ উপস্থিতির আশঙ্কা পাঁচদফা দাবিতে সরকারি হাসপাতাল গুলোতে আন্দোলনের হুমকি সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা সরকারের দায়িত্ব : গওহর রিজভী আইডিআরএর সার্কুলার বীমা সেক্টরে চরম নৈরাজ্য সৃষ্টি করবে সাইনবোর্ডে বাংলা ভাষা নিশ্চিতকরণে উত্তরায় ডিএনসিসির অভিযান ডিজিটালে রূপান্তর হচ্ছে সংস্কৃতি মন্ত্রণালয়ের ৪ সেবা

সকল