১৭ অক্টোবর ২০১৯

কী হলো সৌম্যর

সৌম্য সরকার। - ফাইল ছবি

বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম একজন সদস্য সৌম্য সরকার। এক সময় ছিলেন সেরা ব্যাটসম্যানদের তালিকায়। কিন্তু কেন যেন ব্যর্থতার বেড়াজালে আটকে গেছেন জাতীয় দলের এই ওপেনার। বেরিয়ে আসতে পারছে না ব্যর্থতার বেড়াজাল থেকে। শুরুটা যেভাবে উখ্থানের মধ্য দিয়ে হয়েছিল, সেভাবেই যেন খেই হারিয়ে ফেলেছেন।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই যেন বর্থতার জালে তিনি। একজন ওপেনার যখন নিয়মিত ব্যর্থ হন, তবে তা দলের জন্য অকল্যাণকর এবং চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু সৌম্যতো শুরুর দিকে এমন ছিলেন না। হঠাৎ! কেন তার এই ছন্দপতন? কোথায় তার ঘাটতি?

একজন ওপেনার ব্যাটসম্যানের কাছে দল বড়  ইনিংস দেখতে চায়।  ওপেনিংয়ে ভালো সূচনা করলে দলও ভালো অবস্থানে দাঁড়াতে পারে।  সেখানে বাংলাদেশ দল দীর্ঘ সময় ধরে ওপেনিং সমস্যা ভুগছে। সুযোগ দেয়ার পরও ব্যাটসম্যানরা নিজেদের মেলে ধরতে পারছেন না। 

বাংলাদেশে ক্রিকেটর স্তম্ভ হয়ার স্বপ্ন জাগানো সৌম্য তাদের অন্যতম।  গত কিছু ম্যাচের চিত্রে সেটি আরো পরিস্কার হয়।

সর্বশেষ ১০ ওয়ানাডে ম্যাচে সৌম্য ব্যাট হাতে করেছেন একটি মাত্র অর্দশতক। জুলাইতে শ্রীলঙ্কা সফরে কলম্বতো এই হাফসেঞ্চুরি করেছিলেন। কিন্তু এছাড়া বাকি নয় ম্যাচেই তিনি ছিলেন ফ্লপ। সর্বশেষ ১০ ওডিআইতে সৌম্যর স্কোর যথাক্রমে- ২৫,২,২৯, ১০, ৩, ৩৩, ২২, ১৫ , ১১ ও ৬৯।

ওডিআইতে যতটা ব্যর্থ টি-টোয়েন্টিতে তার চেয়েও নিচু মানের ব্যর্থতার কবলে এই বটসম্যান। সর্বশেষ ১১ ম্যাচে তার ব্যাট থেকে আসে ৮৮ রান! এটা হয়তো এই মারকুটে ওপেনার নিজেও আশা করেননি। টি-টোয়েন্টিতে সর্বশেষ ১১ ম্যাচে সৌম্যর ইনিংস সমূহ- ১, ৩, ১৫, ০, ১৪, ৫, ৫, ৩২, ৯, ৪ ও ০। ইনিংস প্রতি ৮ রান গড়ে ৮৮ রান করেন তিনি।

সর্বশেষ চলমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে দুই ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৪ ও আফগানিস্তানের বিপক্ষে ০ রানে তিনি আউট হন। যার ব্যর্থতার রেশ ধরে সিরিজে দল থেকে বাদ পড়েছেন তিনি।

অপরদিকে ২০১৮ এবং ২০১৯ সালে টেস্ট ক্রিকেটেও তার কোনো অর্ধশতক নেই।

একজন ট্যালেন্টেড যখন নিয়মিত ব্যর্থ হয়, তখন দল এবং তার নিজের জন্যই সেটি চিন্তার কারণ হয় যায়। তবে সৌম্যকে এই বেড়াজাল থেকে বেরিয়ে আসতে হবে। মনোযোগ এবং ধৈর্য্যশীলতা দিয়ে শুরুর মতোই আবার শুরু করতে হবে তাকে। আর বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরও (বিসিবি) উচিত; যেন তার সমস্যাগুলো নিরসনে স্বরূপে ফেরাতে কাজ করে।


আরো সংবাদ

রিকশায় চড়ে ভাইরাল শামীম ওসমান গ্রামীণফোনের কাছে পাওনা সাড়ে ১২ হাজার কোটি টাকা আদায়ের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা রোগী নিয়ে ফেরার পথে অ্যাম্বুলেন্সে সিলিন্ডার বিস্ফোরণ : নিহত ৩ সীমান্তে গোলাগুলি : বিএসএফ সদস্য নিহত পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে কোনো সমস্যা নেই : সৌরভ ভারত থেকে প্রেমের টানে চলে আসা ৫ সন্তানের জননীকে নিজ দেশে হস্তান্তর ৩ বছরে বিদেশ সফর করেছেন বিদ্যুৎ বিভাগের ২৯৬১ কর্মকর্তা ওআইসির মানবাধিকার ঘোষণা ও নারীর অধিকার চাপাতি দিয়ে কোপানোর পর ‘ছাত্রদল-শিবির’ বলে চালিয়ে দেয়ার চেষ্টা প্রতিপক্ষকে ফাঁসাতে পিতা গুম করল ছেলেকে ৫ম শ্রেণির মাদরাসা ছাত্রীকে ধর্ষণ, প্রধান শিক্ষক গ্রেফতার  

সকল