২৪ অক্টোবর ২০১৯

সাড়ে তিন বছর পর টি-টোয়েন্টি দলে স্মিথ

স্টিভেন ম্মিথ - ছবি : সংগৃহীত

সাড়ে তিন বছর পর অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে ফিরলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। আগামী বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেশের মাটিতে সংক্ষিপ্ত ভার্সনে আসন্ন শ্রীলংকা ও পাকিস্তানের বিপক্ষে সিরিজের জন্য ১৪ সদস্যের দল ঘোষনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সেই দলে ফিরলেন স্মিথ। এছাড়া দলে ডাক পেয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন ম্যাকডরমট ও ডান-হাতি পেসার বিলি স্টানলেক। দল থেকে বাদ পড়েছেন অলরাউন্ডার মার্কাস স্টোয়িনিস। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে খারাপ পারফরমেন্সের কারনেই টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়লেন তিনি।

২০১৬ সালের মার্চে মোহালিতে ভারতের বিপক্ষে সর্বশেষ অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টি খেলেছিলেন স্মিথ। সদ্য শেষ হওয়া অ্যাশেজ সিরিজের দুর্দান্ত পারফরমেন্স করেছেন তিনি। চার ম্যাচে তিনটি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ৭৭৪ রান করেন স্মিথ। তাই বিশ্বকাপের কথা মাথায় রেখে অভিজ্ঞ স্মিথকে দলে ভেড়ালো অসিরা। তবে টেস্ট ও ওয়ানডের মত টি-২০তে খুব বেশি ভালো পারফরমেন্স নেই তার। ২০১০ সালে অভিষেকের পর দলের হয়ে মাত্র ৩০ ম্যাচ খেলেছেন তিনি। ২টি হাফ-সেঞ্চুরিতে ৪৩১ রান করেছেন স্মিথ।

স্মিথ-ম্যাকডরমট-স্টানলেক সাথে দলে সুযোগ হয়েছে অ্যাস্টন আগার ও অ্যাডাম জাম্পার। দেশের মাটিতে গত বছরের নভেম্বরের পর জাতীয় দলে ফিরেন ম্যাকডরমট-স্টানলেক। দেড় বছরেরও বেশি সময় পর দলে ফিরেছেন ডেভিড ওয়ার্নার। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ছোট ফরম্যাটে খেলেছেন তিনি। পিঠে অস্ত্রোপচারের কারণে দলে সুযোগ হয়নি জেসন বেহরেনডর্ফের।

স্টোয়িনিসের সাথে আরও বাদ পড়েছেন ক্রিস লিন, ডি’আর্চি শর্ট, নাথান লিও, নাথাল কাল্টার নাইল ও পিটার হ্যান্ডসকম্বরা। গেল ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে সর্বশেষ সিরিজের সাতজন এই দলে আছেন।

অ্যাডিলেডে ২৭ অক্টোবর শ্রীলংকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে অস্ট্রেলিয়া। তিন ম্যাচ সিরিজে ৩০ অক্টোবর ব্রিসবেন ও ১ নভেম্বর মেলবোর্নে শেষ দু’টি ম্যাচ খেলবে অসিরা।

পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার সিরিজ শুরু হবে ৩ নভেম্বর। প্রথম ম্যাচ সিডনিতে। ৫ নভেম্বর ক্যানাবেরায় দ্বিতীয়টি ও ৮ নভেম্বর পার্থে তৃতীয়টি ম্যাচটি খেলবে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া দল: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন আগার, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, গ্লেন ম্যাক্সওয়েল, বেন ম্যাকডরমট, বিলি স্টানলেক, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, অ্যাস্টন টার্নার, এন্ড্রু টাই, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।


আরো সংবাদ