২১ নভেম্বর ২০১৯

বিপিএল খেলোয়াড় তৈরির জায়গা নয় : সাকিব

বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, বিপিএলে খেলোয়াড় তৈরি করার জায়গা না। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাই এবার নতুন এক নিয়ম জারি করেছে। আসন্ন বিপিএলে প্রতি দলে একজন করে লেগস্পিনার এবং তাদের চার ওভার করানো বাধ্যতামূলক করে দিয়েছে তারা।

বিসিবির এমন সিদ্ধান্ত নিয়ে বিস্ময় প্রকাশ করলেন বাংলাদেশ দলের টেস্ট এবং টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। বিপিএলের মতো আন্তর্জাতিক মানের একটি টুর্নামেন্টকে খেলোয়াড় গড়ে তোলার মঞ্চ বানানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুললেন তিনি।

দেশের একটি  জাতীয় দৈনিককে সাকিব আরও বলেন, বিপিএলে বিভিন্ন দেশের আন্তর্জাতিক ক্রিকেটাররা থাকেন। তাদের সঙ্গে একই ড্রেসিংরুম শেয়ার করে অনেক কিছু অর্জন করবেন খেলোয়াড়রা। আন্তর্জাতিক ক্রিকেটে কী ধরনের পরিস্থিতির মুখে পড়তে হতে পারে, সেগুলো মোকাবেলা করবে বিপিএলে। বিপিএল কখনওই খেলোয়াড় তৈরির জায়গা হতে পারে না।

চলতি জাতীয় লিগে লেগ স্পিনারদের খেলা বাধ্যতামূল করে দিয়েছে বিসিবি। দুটি দল প্রথম রাউন্ডে লেগ স্পিনার না খেলানোয় কোচকে বরখাস্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শুধু তাই নয়, আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) লেগ স্পিনার খেলা বাধ্যতামূলক করে দিয়েছে ক্রিকেট বোর্ড।

লেগ স্পিনারদের খেলানো বাধ্যতামূলক প্রসঙ্গে সাকিব বলেন, এত বছর আমরা জাতীয় লিগে লেগ স্পিনার খেলাতে পারলাম না। হঠাৎ করে বিপিএলের সাতটা দলে লেগ স্পিনার খেলানোর পরিকল্পনা করা হল। এই সিদ্ধান্তগুলো একটু হলেও বিস্ময়কর। এর পরও বলব, বোর্ড যেটা ভালো মনে করবে, সে সিদ্ধান্ত নেবে।

ক্রিকেটের উন্নয়নের জায়গাগুলো কোথায়? এমন প্রশ্নের জবাবে সাকিব বলেন, আমার কাছে মনে হয় কাঠামোগত উন্নয়নও অনেক বেশি জরুরি। ঢাকার বাইরেও যে ক্রিকেট আছে, সেদিকে লক্ষ্য রাখতে হবে। শুধু জাতীয় দলকে নিয়ে ফোকাস করা আমার মনে হয় সংগঠকদের মূল কাজ না। খুলনা, সিলেট বা অন্য ভেন্যুতে যে সব বিদেশি দলকে নেয়ার সুযোগ আছে, সেই সিরিজগুলো ওই ভেন্যুতে হতে পারে। এতে ওই জায়গার অবকাঠামোর উন্নতি হবে।


আরো সংবাদ