১৯ নভেম্বর ২০১৯

পাকিস্তান দলে ডাক পেলেন আব্দুল কাদিরের ছেলে

উসমান কাদির (ছবি : ইএসপিএনক্রিকইনফো) -

অস্ট্রেলিয়া সফরের জন্য ১৬ সদস্যের টেস্ট ও টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সোমবার লাহোরে এক সংবাদ সম্মেলনে পিসিবির প্রধান নির্বাচক ও প্রধান কোচ মিসবাহ-উল হক দল ঘোষণা করেন।

আর সেখানে টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার আব্দুল কাদিরের ছেলে উসমান কাদির। গত ৬ সেপ্টেম্বর না ফেরার দেশে চলে যান যান আব্দুল কাদির।

বাবার মৃত্যুর দেড় মাসের মাথায় প্রথমবারের মতো পাকিস্তান জাতীয় দলে ডাক পেয়েছেন আব্দুল কাদিরের ছেলে উসমান কাদির। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের পাকিস্তান দলে তিন নতুন মুখের একজন উসমান কাদির। বাবার মত তিনিও একজন লেগ স্পিনার।

পাকিস্তানি ক্রিকেটার হলেও অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ টুর্নামেন্টে খেলে সর্বপ্রথম আলো কেড়েছিলেন উসমান। পার্থ স্কর্চার্সের হয়ে দারুণ এক টুর্নামেন্টই কাটিয়েছিলেন তিনি। এছাড়া অস্ট্রেলিয়ার লিস্ট ‘এ’ ক্রিকেটের ঘরোয়া টুর্নামেন্টেও খেলেছেন ভিক্টোরিয়ার হয়ে। আর সবশেষ সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে খেলেছেন ঘরের মাঠে হওয়া ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে।

এখনও পর্যন্ত ১০টি প্রথম শ্রেণির, ২১টি লিস্ট ‘এ’ ও ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে সবচেয়ে বেশি সফল টি-টোয়েন্টি ফরম্যাটেই। ২৩টি ম্যাচে ২৬ বছর বয়সী এ লেগ স্পিনারের শিকার ৩৬ উইকেট। এছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে ১১ ও লিস্ট ‘এ’ ক্রিকেটে তিনি দখল করেছেন ২১টি উইকেট।

তবে মূলত ঘরের মাঠে হওয়া ন্যাশনাল টি-টোয়েন্টি কাপের পারফরম্যান্স দিয়েই নজর কেড়েছেন জাতীয় দলের নতুন কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ উল হকের। যে কারণে সুযোগ পেয়েছেন অস্ট্রেলিয়া সফরের টি-টোয়েন্টি দলে।

উসমান ছাড়াও অস্ট্রেলিয়ার সফরের টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন মোহাম্মদ মুসা এবং খুশদিল শাহ। এদের মধ্যে মুসা সুযোগ পেয়েছেন টেস্ট দলেও। এছাড়া দীর্ঘ পরিসরের ক্রিকেটে প্রথমবারের মতো ডাক পাওয়া অন্য দুই ক্রিকেটার হলেন বাঁহাতি স্পিনার কাশিফ ভাট্টি এবং তরুণ ফাস্ট বোলার নাসিম শাহ।

অস্ট্রেলিয়া সফরে পাকিস্তানের টি-টোয়েন্টি দল:

বাবর আজম (অধিনায়ক), আসিফ আলি, ফখর জমান, হারিস সোহেল, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, ইমাম-উল হক, শাদাব খান, মূসা খান, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ ইরফান, মোহাম্মদ রিজওয়ান, ওয়াহাব রিয়াজ, খুশদিল শাহ উসমান কাদির।


আরো সংবাদ

সকল