২৯ জানুয়ারি ২০২০

কে এই করিম জানাত?

করিম জানাত - ছবি : সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এক ম্যাচেও একাদশে জায়গা হয়নি আফগানিস্তানের পেসার অলরাউন্ডার করিম জানাতের। ভাগ্যক্রমে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ফারিদ আহমেদের জায়গায় একাদশে জায়গা পান জানাত।

কাবুলে জন্মগ্রহণ করা এই আফগান তারকাকে অনেকই ভালোভাবে নাও জানতে পারেন। আফগানিস্তানের ক্রিকেটার ছাড়াও তার আরেকটি পরিচয় রয়েছে। তা হলো- তিনি সাবেক আফগান অধিনায়ক আসগর আফগানের ছোট ভাই। ক্যারিয়ার মাত্র শুরু। ওডিআই ক্রিকেটে এক ম্যাচ খেলা হয়েছে তার। টেস্টে এখনো অভিষেকই হয়নি। আর টি-টোয়েন্টিতে ২০টি ম্যাচ খেলা হয়েছে এই অলরাউন্ডারের।

চলমান সিরিজটা বেশ ভালো যাচ্ছে না আফগানদের। তিন ম্যাচের ওডিআই সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর প্রখম টি-টোয়েন্টিতে নেমেও হারে আফগানরা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে এসে সিরিজে জয়ের দেখা পেল আফগানিস্তান।

আর এই জয়ের পিছনে অন্যতম ভূমিকা রেখেছেন ২১ বছর বয়সী করিম জানাত। আর এই ম্যাচ দিয়েই আলোচনায় এখন জানাত। বিশ্বকে জানিয়ে রাখলেন নতুন এক অলরাউন্ডার পেতে যাচ্ছে ক্রিকেট।

১৪৮ রানের টার্গেট দিয়ে ওয়েস্ট ইন্ডিজের মতো টি-টোয়েন্টি স্পেশাল টিমকে বেঁধে রাখা কঠিনই ছিল। আর সেই কাজটি একাই সারলেন জানাত।

ব্যাট হাতে ১৮ বলে ২৬ রানের ইনিংস খেলে দলের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করানোর পেছনে অবদান রাখেন তিনি। আর বল হাতে দেখান আফগান ভেলকি। ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে ৫ ব্যাটসম্যান- এভিন লুইজ, শিমরণ হেটমায়ার, কাইরণ পোলার্ড, শার্ফেন রাদারফোর্ড ও কিমো পলের মতো টি-টোয়েন্টি দানবদের সাজঘরে ফেরান তিনি।

টি-টোয়েন্টিতে ৩০ ইনিংস লিস্ট-এ ম্যাচে ২৪.২৪ গড়ে একটি সেঞ্চুরিসহ তার ঝুলিতে ৬০৬ রান রয়েছে। ৪৪ টি-টোয়েন্টি টোয়েন্টি ম্যাচে নিয়েছেন ৪৯ উইকেট।

এটাই তার ক্যারিয়ার বেস্ট পারফরম্যান্স। এই পারফর্ম জানিয়ে দেয়, জানাত আফগান ক্রিকেট দ্যুতি ছড়াতেই এসেছেন। তাকে ইতোমধ্যে প্রসংশায় ভাসিয়েছেন ক্রিকেট বিশ্লেষকরা।

 


আরো সংবাদ

ব্যাপক প্রচারণা চালাচ্ছেন কাউন্সিলর প্রার্থী সাবেক ছাত্রনেতা শুভ্র চকবাজারে হাজী সেলিমের ছেলে ও ভাগ্নের সমর্থকদের মধ্যে মারামারি ধানের শীষের বিজয় নিশ্চিত ইনশা আল্লাহ : ইশরাক আ’লীগের দুই মেয়রপ্রার্থীকে কেএসপির সমর্থন বাণিজ্যমেলা ২ দিন বন্ধে ইসির চিঠি গাজীপুরে তুচ্ছ ঘটনা নিয়ে দুই কলেজের শিক্ষার্থীর সংঘর্ষ : আহত ৮ তাপসের পক্ষে ডিএসসিসি শ্রমিক লীগের প্রচারণা প্রথম বাসের ধাক্কায় রাস্তায় দ্বিতীয়টির চাপায় নিহত মতিঝিল আইডিয়াল স্কুলের অভিভাবক ফোরামের ১ ফেব্রুয়ারির কর্মসূচি স্থগিত তরুণদের যোগাযোগমাধ্যম ব্যবহারে সতর্ক হতে হবে : স্পিকার কুতুববাগ দরবার শরিফে ওরস শুরু কাল

সকল