১০ ডিসেম্বর ২০১৯

‘গোলাপী টেস্ট’র প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ

ইন্দোরের হলকার স্টেডিয়ামে রোববার থেকে গোলাপী বলে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এর মাধ্যমে কোলকাতায় ফ্লাড লাইটের আলোতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রস্তুতি নিচ্ছে টাইগাররা।

মুলত: কোলকাতার মাটিতেই গোলাপী বলের প্রস্তুতি শুরু করার কথা ছিল টাইগারদের। কিন্তু তিনদিনের মধ্যেই স্বাগতিক ভারতের কাছে ইনিংস ও ১৩০ রানে হেরে যায় সফরকারীরা। ফলে ইন্দোরে তাদের কাটাতে হবে বাকী দুই দিন। আগামী ১৯ নভেম্বর কোলকাতার উদ্দেশ্যে ইন্দোর ছাড়ার কথা রয়েছে টাইগারদের।

এটি ঐচ্ছিক অনুশীলন হলেও সফরকারী দলের সব সদস্যই গোলাপী বলের এই অনুশীলনে উপস্থিত ছিলেন। কারণ গোলাপী বলে খেলার পূর্ব কোন অভিজ্ঞতা টাইগারদের নেই। ওই ম্যাচে বাংলাদেশ দলের একটিই শুধু অনুপ্রানীত হবার বিষয় রয়েছে, আর তা হচ্ছে ভারতীয়দেরও গোলাপী বলে খেলার পূর্ব কোন অভিজ্ঞতা নেই। কারণ ব্লু জার্সি ধারীদের জন্য এটিই হবে প্রথম কোন দিবা-রাত্রির টেস্ট ম্যাচ।

স্বাগতিকরা যেমন লাইটের আলোর অপরিচিত পরিবেশে টেস্ট খেলতে নামছে, তেমনি টাইগাররাও গোলাপী বলের অজ্ঞাত খেলায় মানিয়ে নেয়ার জন্য সম্পূর্ণভাবে মনোনিবেশ করেছে।

অনভ্যস্ত গোলাপী রংয়ের এসজি বলে খেলায় আরেকটি ধুসরতার জন্ম দিয়েছে। আর সেটি হচ্ছে লাইটের আলোতে শিশির ভেজা পরিবেশে কি ঘটবে।

নভেম্বর মাসে এই খেলার আয়োজন করার কারণে সেখানে যে শিশিরের উপস্থিতি ঘটবে সেটি নিশ্চিত। তবে এটি জানা নেই, গোলাপী বলে এর প্রভাব কতটুকু পড়বে।

প্রথম টেস্টে বাংলাদেশ দলের একমাত্র সফল বোলার হচ্ছেন আবু জায়েদ রাহি, যিনি ইতিবাচক মনোভাব ছাড়া আর বেশী দূরে তাকাতে চান না। দুটি দলেরই এটির সঙ্গে পূর্ব পরিচিতি নেই। বরং তিনি বেশী মনোযোগ দিতে চান গোলাপী বলে সিম পজিশনকে কিভাবে কাজে লাগাবেন সেটি নিয়ে।

রাহি বলেন, ‘সত্যিকার অর্থে এই খেলার জন্য দুই দলই নতুন। এদের মধ্যে যে দলটি বেশী ভাল করতে পারবে তারাই প্রত্যাশিত ফল লাভ করবে। আজকে আমাদের একটি অনুশীলন সেশন রয়েছে। এখানে বল করার পর হয়তো আমি পার্থক্যটা বুঝতে পারব। এ বিষয়ে আমি আমার কোচের সঙ্গে আলোচনা করেছি। নতুন বল হবার কারণে আমরা এর মুভমেন্ট পরিমাপ করতে পারব। আমাদের বুঝা দরকার এটি কতটুকু সুইং করবে, অথবা করবে না।’


আরো সংবাদ

শোক সংবাদ : আলহাজ মো: শামসুল হক গণহত্যার জন্য মিয়ানমারের জবাবদিহির সময় এসেছে ২০২০ সালের এসএসসি পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় চতুর্থ অধ্যায় : বাংলাদেশের ভূপ্রকৃতি ও জলবায়ু সরকার ক্ষমতা দখল করে টিকে আছে : মির্জা ফখরুল বাংলা প্রথম পত্র গদ্যাংশ : আম আঁটির ভেঁপু গদ্যাংশ : মানুষ মুহম্মদ (স.) এসএসসি পরীক্ষার লেখাপড়া : বাংলা দ্বিতীয় পত্র তৃতীয় অধ্যায় : পরিচ্ছেদ-৩ : সংখ্যাবাচক শব্দ ২০২০ সালের ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার প্রস্তুতি : সাধারণ জ্ঞান বিষয় : সাধারণ জ্ঞান এসএসসি পরীক্ষার প্রস্তুতি : পদার্থবিজ্ঞান প্রথম অধ্যায় : ভৌত রাশি ও পরিমাপ হ্যাটট্রিক স্বর্ণে সোহেল প্রথম ফুটবলে কেন এই ব্যর্থতা

সকল