২২ সেপ্টেম্বর ২০১৯

দুদক পরিচালক এনামুল বাছির গ্রেফতার

ঘুষ কেলেঙ্কারি মামলায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাময়িক বরখাস্ত হওয়া পরিচালক এনামুল বাছিরকে গ্রেফতার করা হয়েছে। ৪০ লাখ টাকার ঘুষ কেলেঙ্কারির মামলার এ আসামিকে সোমবার রাতে রাজধানীর মিরপুরের দারুসসালাম এলাকা থেকে গ্রেফতার করেছে পুলিশ।

দুদকের পরিচালক শেখ মো: ফানা ফিল্লাহর নেতৃত্বে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পর তাকে রমনা থানায় নেয়া হয়েছে। দুদক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে গত ১৬ জুলাই ৪০ লাখ টাকার ঘুষ কেলেঙ্কারির অভিযোগে বরখাস্ত হওয়া পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান ও দুদক পরিচালক এনামুল বাছিরের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন। গত ২ জুলাই থেকে ডিআইজি মিজান কারাগারে আছেন। তাকে সম্প্রতি ঘুষের মামলায় গ্রেফতার দেখানো হয়।

ডিআইজি মিজানের সাথে ঘুষ লেনদেনের অভিযোগের তদন্ত শুরুর পর দুদক থেকে বরখাস্ত হন এনামুল বাছির। এরপর তার দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। ডিআইজি মিজানের সম্পদ অনুসন্ধানে গিয়ে তার কাছ থেকে ৪০ লাখ টাকা ঘুষ নেয়ার অভিযোগে এখন নিজের সংস্থার কর্মকর্তাদের হাতে গ্রেফতার হতে হলো বাছিরকে।

এক নারীকে জোর করে বিয়ের পর নির্যাতন চালানোর অভিযোগ ওঠায় গত বছরের জানুয়ারিতে ডিএমপির অতিরিক্ত কমিশনারের পদ থেকে সরিয়ে দেয়া হয় ডিআইজি মিজানুর রহমানকে।

এর চার মাস পর তার সম্পদের অনুসন্ধানে নামে দুদক। সেই অনুসন্ধান চলার মধ্যেই ডিআইজি মিজান গত ৮ জুন দাবি করেন, দুদক কর্মকর্তা বাছির তার কাছ থেকে ৪০ লাখ টাকা ঘুষ নিয়েছেন।

এর পক্ষে তাদের কথপোকথনের কয়েকটি অডিও ক্লিপ একটি টেলিভিশনকে দেন তিনি। মামলার আরেক আসামি ডিআইজি মিজান দাবি করেন, সব জেনেশুনেই তিনি কাজটি করেছেন। নিজের নিরাপত্তা নিশ্চিত এবং বাছির যে দুর্নীতিগ্রস্ত প্রমাণে ‘বাধ্য হয়ে’ এই কাজ করেন তিনি।

তবে বাছির ডিআইজি মিজানের কাছ থেকে ঘুষ নেয়ার কথা অস্বীকার করে আসছিলেন।


আরো সংবাদ