২২ নভেম্বর ২০১৯

দুই গোয়েন্দার অভিযান অভিযান

-

চৌত্রিশ.
দেয়ালের ওপাশে ঘন বন, তারপর পাহাড়। অন্ধকারে এই দুর্যোগের মধ্যে ভয়ঙ্কর লাগছে বনটাকে। দেখে মনে হচ্ছে এ মুহূর্তে গাছপালার আড়ালে ওখানেও ঘাপটি মেরে রয়েছে অসংখ্য দানব। রক্তচক্ষু মেলে তাকিয়ে আছে ওদের দিকে। বাগে পাওয়ার অপেক্ষা করছে।
কিন্তু ওই ভীষণ-দর্শন বনভূমিই এখন ওদের একমাত্র সহায়। পেছনের মূর্তিমান মৃত্যুর হাত থেকে বাঁচতে হলে ওখানেই গিয়ে লুকাতে হবে।
ফিরে তাকাল আবার রেজা। এগিয়ে আসছে হিরণ কুমার। বুঝতে পারল, এই বিদ্যুৎ-ঝড়ের মধ্যে এমন কিছু রয়েছে, যেটা ক্রমাগত শক্তি সরবরাহ করে যাচ্ছে তার শরীরে। ক্রমেই দুর্বলতা কেটে যাচ্ছে ওর। গতি বাড়ছে। জড়তা কমে আসছে। ও আর মানুষ নেই এখন। বহু বছর ধরেই ছিল না।
বজ্রপাতে চিরে যাওয়া গাছটার পাশ কাটিয়ে বনে ঢুকে পড়ল দু’জনে। ঘাস শেষ। আঠালো মাটি ঘাসের চেয়ে অনেক খারাপ। সাবানের মতো পিচ্ছিল। দৌড়ানো দূরের কথা, পা রাখাই কঠিন। তার ওপর ভেজা জুতো সমস্যা আরো বাড়িয়ে তুলছে। ওরাও যেন আর মানুষ নেই। বারবার পিছলে পড়তে পড়তে ছুটে চলেছে, কাদাপানিতে মাখামাখি, বিচিত্র দুটো অদ্ভুত প্রাণী।
ধড়াস করে আছাড় খেল সুজা।
ওর হাত ধরে টেনে তুলল রেজা। এ সময় থামলে চলবে না কোনোমতেই।
কিন্তু দুই কদমের বেশি এগোনো সম্ভব হলো না। পাহাড়ে পৌঁছে গেছে। ঢালের মাটি এত পিচ্ছিল, বেয়ে ওঠা অসম্ভব।
রেজা বলল, ‘গাছে উঠি।’
এই ঝড়ের মধ্যে ঘন ঘন যখন বাজ পড়ছে, গাছে ওঠাটা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। কারণ বড় গাছগুলো বজ্রপাতের লক্ষ্যবস্তু হয়ে ওঠে। কিন্তু আর কোনো উপায়ও নেই। (চলবে)


আরো সংবাদ

দেশে কিছু ঘটলেই তার ওপর ভর করে বিএনপি : কাদের সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সুপ্রিম কোর্ট চাপ্টারের পরিচিতি সভা শ্রমিক ইউনিয়ন চাঁদা তুলে আঙুল ফুলে কলাগাছ ইলিয়াস কাঞ্চনের বিরুদ্ধে বিদ্বেষমূলক প্রচারণায় আসকের নিন্দা সোনারগাঁওয়ে শুটারগানসহ ১ ব্যক্তি আটক রাজধানীতে যুবলীগ নেতাকে তুলে নেয়ার অভিযোগ যৌন হয়রানির অভিযোগে টেনিস ফেডারেশনের সেক্রেটারি বহিষ্কার খালেদা জিয়ার মুক্তির জন্য প্রয়োজন ‘ডু অর ডাই’ আন্দোলন : গয়েশ্বর রায় পূবাইলে তারেক রহমানের জন্মদিন উদযাপিত চার জেলার ৮ কারখানাকে জরিমানা পরিবেশ অধিদফতরের দি স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ঢাকার ২০১৯ সালের বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত

সকল