অপরিকল্পিত পাহাড় কাটা বন্ধে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ

সংসদ প্রতিবেদক

সম্প্রতি তিন পার্বত্য জেলায় সংঘঠিত পাহাড় ধসের প্রকৃত কারণ চিহ্নিত করার জন্য অনুসন্ধান কমিটি গঠন এবং অপরিকল্পিত পাহাড় কাটা বন্ধের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

একই সাথে সমতলের মতো পার্বত্য এলাকায় ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ১৯৫৮ সালের আইন অধিকতর সংশোধনের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়কে দ্রুত উদ্যোগ গ্রহণেরও সুপারিশ করা হয়েছে।

আজ বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটি সভাপতি র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং এম, এ, আউয়াল বৈঠকে অংশগ্রহণ করেন।

এছাড়া পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে গত ২ জুলাই পার্বত্য রাঙামাটি জেলার লংগদু উপজেলায় সংঘটিত ঘটনায় ক্ষতির মাত্রা চিহ্নিত করে বৈঠকে প্রতিটি পরিবারকে অনতিবিলম্বে ক্ষতিপূরণ দেয়ার পাশাপাশি পার্বত্য এলাকায় মৌসুমী খাদ্য সংকট নিরসনকল্পে স্বল্প ও দীর্ঘমেয়াদী কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সার্কেল প্রধান ও জেলা পরিষদের সমন্বয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর উদ্যোগে একটা প্রকল্প প্রস্তুতপূর্বক দ্রুত বাস্তবায়নের উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকের শুরুতে রাঙামাটির লংগদু উপজেলায় সংঘটিত ঘটনা এবং তিন পার্বত্য জেলায় পাহাড় ধসে নিহতদের প্রতি শোক ও আহতদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.