মাছ-সবজির যোটক

রান্না বান্না
রেসিপি রিমা জুলফিকার

কচু দিয়ে বোয়াল মাছ

উপকরণ : বোয়াল মাছ ৬-৮ টুকরা, কচু ৪-৫টি, তেল আধা কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ফালি ৭টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।
প্রণালী : মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে অল্প হলুদ, মরিচ, জিরা গুঁড়া ও লবণ দিয়ে মেখে হালকা ভেজে নিন। কচু গোল করে কেটে ধুয়ে সিদ্ধ করে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি আধা ভাজা করুন। জিরা গুঁড়া বাদে সব বাটা মসলা দিয়ে ভালোভাবে কষাণ। সামান্য পানি দিন। কিছুক্ষণ ঢেকে রেখে আবার কষাণ। কচু দিয়ে ঢেকে দিন। এবার মাছ ও অল্প পানি দিন। ফুটে উঠলে বাকি উপকরণগুলো দিয়ে ১০ মিনিট ঢেকে দমে রান্না করুন। এবার নামিয়ে নিন।


বেগুন-বাটা চচ্চড়ি

উপকরণ : বাটা মাছ ২৫০ গ্রাম, তেল পরিমাণমতো, পেঁয়াজ কুচি আধা কাপ, পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, বেগুন লম্বা ৪টি, লবণ পরিমাণমতো, রসুন বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ ৪-৫টি।
প্রণালী : মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে নিন। অল্প হলুদ, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে হালকা ভেজে নিন। কড়াইয়ে তেল গরম করে এতে সব মসলা দিয়ে কষাণ। মসলা কষানো হলে অল্প পানি ও মাছ দিয়ে ঢেকে দিন। আগে থেকে বেগুন লম্বা করে কেটে ভেজে রাখুন। এবার মাছের ওপরে বেগুন ও ১ কাপ পানি দিয়ে ঢেকে দিন। ঝোল ঘন হলে জিরা গুঁড়া ও কাঁচা মরিচ ফালি দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন।

ঝিঙে কাজলি ঝোল

উপকরণ : কাজলি মাছ ২৫০ গ্রাম, কালো জিরা আধা চা চামচ, ঝিঙে (লম্বা করে কাটা) ১ কাপ, হলুদ বাটা ১ চা চামচ, ধনে বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ আঁটি, সরিষার তেল ৩ টেবিল চামচ।
প্রণালী : মাছ ভালো করে কেটে ধুয়ে লবণ ও হলুদ বাটা মেখে নিন। প্যানে তেল গরম হলে কালোজিরা ফোড়ন দিন। ঝিঙে দিয়ে হালকা করে ভেজে নিন। এক এক করে সব মসলা দিয়ে কষিয়ে মাছ দিন। ঝিঙে সিদ্ধ হলে ধনেপাতা কুচি ও কাঁচা মরিচ দিয়ে লবণ দেখে নামিয়ে নিন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.