স্মার্টফোন মেলায় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী স্যামসাং ভিআর দিয়ে রোলারকোস্টারে চড়ার অভিজ্ঞতা নিচ্ছেন
স্মার্টফোন মেলায় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী স্যামসাং ভিআর দিয়ে রোলারকোস্টারে চড়ার অভিজ্ঞতা নিচ্ছেন

রাজধানীতে চলছে স্মার্টফোন ও ট্যাব মেলা

দেশের ব্যবহারকারীদের আধুনিক স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার দেখার ও কেনার সুযোগ করে দিতে গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে স্মার্টফোন ও ট্যাব এক্সপো। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী এই মেলা আজ শেষ হবে।
মেলার নিত্যনতুন ডিভাইসের খবর নিয়ে লিখেছেন সুমনা শারমিন
সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তিবান্ধব নীতির কারণে দেশী-বিদেশী প্রযুক্তিপণ্য নির্মাতাদের নতুন গন্তব্যস্থল হিসেবে পরিচয় পেয়েছে বাংলাদেশ, মনে করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, দেশের প্রযুক্তিপণ্য উৎপাদনের ৯৪টি যন্ত্রাংশের ওপর ১ শতাংশ আমদানি শুল্ক ঘোষণা করার পরে দেশী প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশী প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে পণ্য উৎপাদনে বিনিয়োগ বাড়াচ্ছে।
দৈনন্দিন জীবনে অত্যাধুনিক মুঠোফোনের ব্যবহার উল্লেখ করে পলক বলেন, দেশে বর্তমানে ১০ কোটি মুঠোফোন ব্যবহারকারীর মধ্যে পাঁচ কোটি স্মার্টফোন ব্যবহারকারী আছেন। প্রতিদিন ঘুম থেকে ওঠা থেকে শুরু করে ঘুমাতে যাওয়া পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে মোবাইল ফোনের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এটি আমাদের শরীরের বিকল্প অঙ্গ হিসেবে অবদান রাখছে। গত বৃহস্পতিবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন থাইল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দা মুনা তাসনীম।
স্মার্টফোন ও ট্যাব মেলায় স্যামসাং নিয়ে এসেছে গিয়ার ভিআর এক্সপেরিয়েন্স বুথ। স্যামসাংয়ের এমন গিয়ার ভিআরে ফোরডি চেয়ারের মাধ্যমে রোলারকোস্টারে চড়ার অভিজ্ঞতা নেয়া যাবে। গিয়ার ভিআরে একই সাথে ৩৬০ ভিডিও দেখাতে ও শব্দ শোনাতে সক্ষম হলেও, ফোরডি চেয়ার স্ক্রিনে থাকা ভিডিও অনুসারে নড়াচড়া করতে সক্ষম হওয়ায় অভিজ্ঞতায় যুক্ত হবে নতুন মাত্রা। স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছেন, চেয়ার ও হ্যান্ডসেটের মাধ্যমে যে অভিজ্ঞতা দেবে সেটি বাস্তবে রোলারকোস্টারে চড়ার মতোই। স্যামসাং চেয়ারটিতে বসার সাথে সাথে সিটবেল্ট দিয়ে ব্যবহারকারীকে শক্তভাবে বেঁধে দেয়া হচ্ছে। এরপর একটি গ্যালাক্সি এস৮+ গিয়ার ভিআরে যুক্ত করে ব্যবহারকারীর চোখের সামনে আটকে দেয়া হচ্ছে, যেখানে থাকছে হেডফোন। এরপর শুরু হয়ে যাবে রোলারকোস্টারে চড়ার ভিডিও-একেবারে লাইন ধরে ওঠা থেকে কোস্টারে বসা, ধীরে ধীরে স্পিড বেড়ে যাওয়া, কোস্টারটির আঁকাবাঁকা চলার পথ থেকে শুরু করে প্রায় সব কিছুই বাস্তবতার খুব কাছাকাছিভাবে উপভোগ করা যাবে। মেলায় আগত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রবিউল হাসান বলেন, আমি কখনো রোলারকোস্টারে চড়িনি। তবে স্যামসাংয়ের এমন একটি চেয়ারে বসে সেই স্বাদ পেলাম। যদিও আমি খুবই ভয় পেয়েছিলাম। কিন্তু এটা একটা অনন্য অভিজ্ঞতা আমার কাছে।
এক্সপো মেকারের আয়োজনে স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার নিয়ে দেশে এটা অষ্টম প্রদর্শনী। এবারের মেলায় বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের স্মার্টফোন ও ট্যাবলেট পাওয়া যাচ্ছে। অংশ নিয়েছে স্যামসাং, হুয়াওয়ে, সিম্ফনি, উই, অপ্পো, শাওমি, সনি র্যাংগস, আসুস জেনফোন, নকিয়া, লাভা, লিনেক্স, মাইক্রোম্যাক্স, লেনোভো, ডিসিএল, উইনম্যাক্স, গ্যাজেট অ্যান্ড গ্যাজেট, ডিটেল, এডাটা, আজকের ডিলসহ বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান।
এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহাম্মদ খান জানান, এবারের প্রদর্শনীতে বেশ কিছু নতুন পণ্য উন্মোচন করা হচ্ছে। প্রদর্শনী উপলক্ষে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বিশেষ ছাড় ও উপহার দিচ্ছে। দর্শকরা প্রযুক্তির আধুনিক সব স্মার্ট ডিভাইস যাচাই বাছাই করে দেখতে ও কিনতে পারছেন। রয়েছে অন্যান্য আয়োজনও।
প্রতিবারের মতো এবারও মেলা উপলক্ষে স্মার্টফোন ও ট্যাব এক্সপোর অফিসিয়াল ফেসবুক পেইজে (িি.িভধপবনড়ড়শ.পড়স/ঝঞঊীঢ়ড়) ‘স্মার্ট চ্যাম্প কুইজ কনটেস্ট’-এর আয়োজন করা হয়েছে। এতে বিজয়ীরা হুয়াওয়ে, মাইক্রোম্যাক্স, লাভা ও লেনোভোর পক্ষ থেকে আকর্ষণীয় পুরস্কার জিততে পারবেন। এ ছাড়া মেলার তিন দিন ‘সেলফি বাজ কুইজ কনটেস্ট’-এ পুরস্কার জেতার সুযোগ রয়েছে, যার স্পন্সর হিসেবে রয়েছে সিম্ফনি মোবাইল।

অপোর আকর্ষণীয় গিফট
স্মার্টফোন ও ট্যাব এক্সপোতে গ্রাহক এবং দর্শনার্থীদের জন্য আছে গিফট অফার এবং এক্সপেরিয়েন্স জোন। অপো নিয়ে এসেছে এফ৩, এফ৩ প্লাস এবং এ৫৭ ফোনের সাথে নিশ্চিত উপহার। এ ছাড়া স্মার্টফোন ও ট্যাব এক্সপোতে ঘুরতে আসা দর্শনার্থীদের জন্য অপো প্যাভিলিয়নে প্রত্যেক দিন দুই ঘণ্টা অন্তর থাকছে লটারি। মেলায় ঘুরতে আসা দর্শনার্থীদের প্রফুল্ল করতে অপো প্যাভিলিয়নে থাকছে লটারির মাধ্যমে আকর্ষণীয় গিফট।

স্যামসাং দি গ্র্যান্ড ইনভাইট অফার
স্যামসাং মোবাইল বাংলাদেশ সামার স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপোতে ঈদুল আজহার দি গ্র্যান্ড ইনভাইট অফার ঘোষণা করেছে। এ ছাড়াও স্যামসাং প্যাভিলিয়নে আছে জনপ্রিয় মোবাইল সিরিজ জে সিরিজের নতুন সংস্করণ গ্যালাক্সি জে৭ ম্যাক্স এবং গ্যালাক্সি জে৭ নেক্সট। নতুন উন্মোচিত এই ডিভাইস দুটিতে রয়েছে অসাধারণ ক্যামেরা, বৃহৎ ডিসপ্লে এবং শক্তিশালী কার্যক্ষমতা। স্যামসাং প্যাভিলিয়নে রয়েছে একটি এক্সক্লুসিভ এক্সপেরিয়েন্স জোন। যেখানে দর্শনার্থীরা গিয়ার ভিআর চেয়ারে বসে এই প্রথমবারের মতো এমন রোমাঞ্চকর অভিজ্ঞতা অর্জন করতে পারছেন। মেলায় গ্যালাক্সি জে২ সিরিজ কিনে পাবেন একটি আকর্ষণীয় টি-শার্ট এবং গ্যালাক্সি জে৭ সিরিজ কিনে পাবেন একটি আকর্ষণীয় ব্যাগ প্যাক। গ্রাহকরা গ্যালাক্সি এস৮ এবং এস৮+ কিনে পাবেন ১০ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত নিশ্চিত ক্যাশব্যাক।

উই স্মার্টফোন একটা কিনলে একটা ফ্রি
স্মার্টফোন ও ট্যাব মেলায় প্রথম দিন থেকেই দেশীয় ব্র্যান্ড উই মোবাইল দিচ্ছে একটা কিনলে আরেকটা ফ্রি অফার। উই মোবাইল ব্র্যান্ডের নির্দিষ্ট স্মার্টফোন কিনলে এই অফার পাওয়া যাচ্ছে। উই ভি৩, এস১ এবং এক্স২ মডেলের স্মার্টফোনগুলো কিনলে পাওয়া যাবে এল১ মডেলের স্মার্টফোন ফ্রি। ভি৩ মডেলের ফোনটি ছাড়ে ৮ হাজার ৯৯০ টাকায় বিক্রি করছে উই। ফোনটিতে রয়েছে দুই জিবি র্যাম, ১৬ জিবি রম, ৫ ইঞ্চির এইচডি আইপিএস ডিসপ্লে। এস১ মডেলে রয়েছে মার্শমেলো ৫.৫ ইঞ্চির এইচডি আইপিএস ডিসপ্লে, পেছনে ১৩ এবং সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা। দুই জিবি র্যাম ও ১৬ জিবি রমের সঙ্গে তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। এর দাম ১০ হাজার ৯৯০ টাকা। এ ছাড়া ৫ ইঞ্চি ডিসপ্লের এক্স২ ফোনটিতে রয়েছে পেছনে ৮ মেগাপিক্সেল এবং সামনে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। রয়েছে তিন জিবি র্যাম ও ৩২ জিবি রম। এ ছাড়া ১০০ জিবি ক্লাউড ব্যবহার করা যাবে। এর দাম ১১ হাজার ৯৯০ টাকা। এই তিনটি হ্যান্ডসেট কিনলে সঙ্গে পাওয়া যাচ্ছে একটি করে স্মার্টফোন ও টি-শার্ট। উই স্মার্ট সল্যুউশনের ব্র্যান্ডিং ও কমিউনিকেশন বিভাগের উপ-মহাব্যবস্থাপক মুনতাসির আহমেদ বলেন, তারা শুধু স্মার্টফোন নয়, মানুষকে স্মার্টেফোনের চেয়ে বেশি কিছু দিতে চান। এ কারণে এমন আয়োজন। মেলার তিন দিনই এই অফার থাকবে।

মূল্যছাড়ে অ্যাক্সেসরিজ
স্মার্টফোনকে একেবারে ‘স্মার্ট’ করে তুলতে এর আনুষঙ্গিক অ্যাক্সেসরিজের বিকল্প নেই। তাই স্মার্টফোন ও ট্যাব মেলায় রয়েছে বিভিন্ন ব্র্যান্ডের নানা অ্যাক্সেসরিজ। মেলায় অংশ নেয়া বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে চীনা মোবাইল ব্র্যান্ড শাওমি এনেছে বেশ কয়েকটি অ্যাক্সেসরিজ। এর মধ্যে রয়েছে কয়েকটি রেঞ্জের পাওয়ার ব্যাংক, হেডফোন, মিনি পোর্টেবল স্পিকার, রিস্ট ব্র্যান্ড, এমআই রাউটার, ভিআরসেটের মতো পণ্য। এসব পণ্যে একটা নির্দিষ্ট পরিমাণ ছাড় দিচ্ছে শাওমি। এ ছাড়া মেলায় ডিটেল নিয়ে এসেছে পাওয়ার ব্যাংক, চার্জার, ইউএসবি ক্যাবল, ফার্স্ট চার্জি ক্যাবল, রাউটারসহ বেশ কয়েক ধরনের অ্যাক্সেসরিজ।
মেলায় শুধু মোবাইল অ্যাক্সেসরিজ নিয়ে অংশ নিয়েছে গ্লোবাল ব্র্যান্ডের এডাটা। এডাটা মেলায় পাওয়ার ব্যাংক, অ্যাপল ক্যাবল, টাইপ সি-ক্যাবল, মাইক্রো ইউএসবি ক্যাবল, মেমরি কার্ড, ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, ওটিজি পেনড্রাইভ, পেনড্রাইভ, এক্সটার্নাল হার্ডড্রাইভ, সলিট স্টেটড্রাইভসহ অন্যান্য অ্যাক্সেসরিজ নিয়ে এসেছে। সনি র্যাংগস বেশ কয়েকটি মডেলের ব্লুটুথ স্পিকার বিক্রি করছে। এ ছাড়া ই-কমার্স প্রতিষ্ঠান আজকের ডিলে মোবাইল ও ট্যাবের অ্যাক্সেসরিজ পাওয়া যাচ্ছে।

২ হাজার টাকার স্মার্টফোন!
স্মার্টফোন ও ট্যাব মেলায় মাত্র দুই হাজার টাকায় পাওয়া যাচ্ছে স্যামসাংয়ের স্মার্টফোন। ছয় হাজার টাকা মূল্যের গ্যালাক্সি স্টার প্রো মডেলের এই ফোনটিতে মেলা উপলক্ষে দেয়া হচ্ছে এই বিশেষ ছাড়। এই ফোনটিতে রয়েছে ৪ ইঞ্চি টিএফটি ডিসপ্লে। ৫১২ মেগাবাইট র্যামের পাশাপাশি এতে রয়েছে ৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। চাইলে মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে স্টোরেজ ৩২ গিগাবাইট পর্যন্ত বৃদ্ধি করা যাবে। ছবি তোলার জন্য ডিভাইসটি পেছনে রয়েছে ২ মেগাপিক্সেল ক্যামেরা। আজ রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.