বর্ষায় শাপলার স্বাদ

রান্না বান্না
রেসিপি তাসনীয়া রহমান সৃষ্টি

শাপলা ভর্তা

উপকরণ : শাপলা ৬০০ গ্রাম, শুকনা মরিচ ২টি, রসুন কুচি ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।
প্রণালী : শাপলা পরিষ্কার করে সিদ্ধ করে পানি ফেলে দিতে হবে। কড়াইতে রসুন, পেঁয়াজ ও শুকনো মরিচ টেলে সিদ্ধ করা শাপলা দিন। ভাজা ভাজা করে নামিয়ে পাটায় পিষে সরিষার তেল ও লবণ মিশিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে হবে।

নারকেল দুধে শাপলা চিংড়ি

উপকরণ : শাপলা ৫০০ গ্রাম, চিংড়ি মাছ ২০০ গ্রাম, নারকেল দুধ আধা কাপ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, আদাবাটা আধা চা চামচ, রসুনবাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া ১চা চামচ, মরিচ গুঁড়া ১চা চামচ, জিরা গুঁড়া ১চা চামচ, তেল ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ৩-৪টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।
প্রণালী : কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে বাটা ও গুঁড়া মসলা দিয়ে মসলা কষিয়ে নিন। এবার চিংড়ি মাছ দিয়ে কষিয়ে সিদ্ধ করা শাপলা দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। এরপর এবার নারকেল দুধ দিয়ে আরো কিছুক্ষণ রান্না করে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।

শাপলা লতায় ইলিশ মাছের ঘণ্ট

উপকরণ : শাপলা ৫০০ গ্রাম, ইলিশ মাছের মাথা ১টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, গরমমসলা গুঁড়া ১ চা চামচ, আদাবাটা আধা চা চামচ, রসুনবাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ, কাঁচামরিচ ৩-৪টি, লেবু পাতা ২-৩টি, লেবুর রস ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।
প্রণালী : মাছের মাথা ভালো করে পরিষ্কার করে হলুদ ও লবণ দিয়ে অল্প তেলে হালকা ভেজে ভেঙে নিতে হবে। শাপলা পরিষ্কার করে টুকরো করে দিন। সিদ্ধ করে পানি ফেলে দিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে বাটা ও গুঁড়া মসলা দিয়ে মসলা কষিয়ে শাপলা দিতে হবে। কিছুক্ষণ পর মাছের মাথা দিয়ে নেড়ে অল্প পানি দিয়ে ৫ মিনিট ঢেকে রান্না করে নিন। এবার লেবুপাতা, কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে চুলা বন্ধ করে লেবুর রস দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.