সবচেয়ে দ্রুতগতির ৩০টি দেশের ২০টিই ইউরোপের
সবচেয়ে দ্রুতগতির ৩০টি দেশের ২০টিই ইউরোপের

ইন্টারনেটে গতির শীর্ষে যে দেশ

আহমেদ ইফতেখার

ইন্টারনেটের গতির ক্ষেত্রে সারা বিশ্বের শীর্ষে আছে সিঙ্গাপুর। ইনষ্টিটিউট ফর অ্যাপ্লাইড নেটওয়ার্ক সিকিউরিটি (আইএএনএস) এর এক প্রতিবেদনে বলা হয়, জার্মানি, স্পেন আর সুইডেনসহ বেশির ভাগ ইউরোপীয় দেশের চেয়ে যুক্তরাজ্যের গড় ইন্টারনেট গতি কম।

যুক্তরাজ্যের গড় ব্রডব্যান্ড ডাউনলোড গতি হচ্ছে ১৬.৫ এমবিপিএস। এর মানে হচ্ছে ‘লর্ড অফ দ্য রিংস’-এর মতো কোনো বড় হলিউড চলচ্চিত্র ডাউনলোড করতে প্রায় এক ঘণ্টা লেগে যায়। যুক্তরাজ্যের গড় ইন্টারনেট গতি সিঙ্গাপুরের ইন্টারনেট গতির এক তৃতীয়াংশের চেয়েও কম।

বিশ্বব্যাপী ১৮৯টি দেশের মধ্যে সিঙ্গাপুর সবচেয়ে এগিয়ে, দেশটিতে সাড়ে সাত জিবি’র কোনো চলচ্চিত্র ডাউনলোড করতে গড়ে ১৮ মিনিট লাগে। ইউরোপেরর মধ্যে জার্মানির গড় ইন্টারনেট গতি ১৮.৮ এমবিপিএস, স্পেনের ১৯.৬ এমবিপিএস, সুইডেনের ৪০ এমবিপিএস আর হাঙ্গেরির ২৩ এমবিপিএস। ইউরোপের বাইরে, যুক্তরাষ্ট্রের ২০ এমবিপিএস, কানাডার ১৮ এমবিপিএস আর নিউ জিল্যান্ড-এর ১৬.৬ এমবিপিএস।

সবচেয়ে দ্রুতগতির ৩০টি দেশের ২০টিই ইউরোপের, আর সবচেয়ে কম গতির ৩০টি দেশের ১৭টি আফ্রিকার বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

নিউ আমেরিকা’স ওপেন টেকনোলজি ইনস্টিটিউট, গুগল ওপেন সোর্স রিসার্চ ও প্রিন্সটন ইউনিভার্সিটি’র প্লানেট ল্যাব-এর যৌথ উদ্যোগ এম-ল্যাব এক বছর ধরে ইন্টারনেটের গতি নিয়ে ছয় কোটিরও বেশি উপাত্ত নিয়ে পরীক্ষা চালায়। সেখান থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.