শহীদুলকে বিমসটেকের পরবর্তী মহাসচিব পদে মনোনয়ন

কূটনৈতিক প্রতিবেদক

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলামকে সাত জাতি বিমসটেকের মহাসচিব পদে মনোনয়ন দিয়েছে সরকার।
বিমসটেকের প্রথম মহাসচিব শ্রীলঙ্কার কূটনীতিক সুমিত নাকান্দালার মেয়াদ আজ বৃহস্পতিবার শেষ হয়েছে।

তার স্থলে শহীদুল ইসলামকে মনোনয়ন দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ ইতোমধ্যে বিমসটেকের সদস্য দেশগুলোকে মনোনয়নের বিষয়টি জানিয়েছে। আজ শুক্রবার নেপালে অনুষ্ঠেয় বিমসটেক পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এটি চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও থাইল্যান্ডকে নিয়ে বিমসটেক গঠিত। এর সদর দফতর ঢাকায় অবস্থিত। নেপাল বর্তমানে বিমসটেকের সভাপতিত্বকারী দেশ।

এদিকে বিমসটেকের ঊর্ধ্বতন কর্মকর্তারা আজ কাঠমান্ডুতে বৈঠকে মিলিত হয়েছেন। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

আগামীকাল জোটের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। এতে যোগ দেয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ কাঠমান্ডু গেছেন।

কাঠমান্ডু বৈঠকে বাংলাদেশ ছাড়াও ভারত ও ভুটানের পররাষ্ট্রমন্ত্রী এবং মিয়ানমার ও থাইল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রীরা যোগ দিচ্ছেন। দুর্নীতির অভিযোগে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আজ পদত্যাগ করায় তার জায়গায় অন্য কেউ প্রতিনিধিত্ব করবেন।
নেপালের পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণ বাহাদুর বৈঠকে সভাপতিত্ব করবেন।

বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) বাস্তবায়নের ওপর জোর দেয়া হবে। এছাড়া জোটের সদস্য দেশগুলোর মধ্যে বিদ্যুতের আন্ত:গ্রিড সংযোগ সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) এবং বিশিষ্ট ব্যক্তিদের গ্রুপ (ইপিজি) গঠন নিয়ে আলোচনা হবে।

রাষ্ট্রদূত পদে রদবদল : এদিকে মিয়ানমার, অস্ট্রেলিয়া, ফ্রান্স ও মরিশাসে বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মিয়ানমারের রাষ্ট্রদূত সুফিউর রহমানকে অস্ট্রেলিয়ায় ও অস্ট্রেলিয়ার হাইকমিশনার কাজী ইমতিয়াজ হোসেনকে ফ্রান্সে বদলি করা হবে।

এছাড়া ইতালির মিলানে কনসাল জেনারেল রোজিনা আহমেদকে মিয়ানমারের রাষ্ট্রদূত এবং নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসানকে মরিশাসে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হতে পারে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.