কাঠমান্ডুতে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

বাংলাদেশের কূটনীতিক শহীদুল বিমসটেকের মহাসচিব

কূটনৈতিক প্রতিবেদক

সাত জাতি বিমসটেকের মহাসচিব হিসাবে বাংলাদেশের কূটনীতিক শহীদুল ইসলামকে নিয়োগ দেয়া হয়েছে। কাঠমান্ডুতে অনুষ্ঠিত বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বাংলাদেশের প্রার্থী শহীদুল ইসলামকে বিমসটেকের পরবর্তী মহাসচিব হিসাবে নিয়োগ চূড়ান্ত করা হয়েছে। ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের এই রাষ্ট্রদূত তিন বছরের জন্য বিমসটেক মহাসচিবের দায়িত্ব পালন করবেন।

বিমসটেকের প্রথম মহাসচিব শ্রীলঙ্কার কূটনীতিক সুমিত নাকান্দালার মেয়াদ গত বৃহস্পতিবার শেষ হয়েছে। বিমসটেক সদর দফতর ঢাকায় অবস্থিত।

এদিকে বিমসটেক সহযোগিতায় গতিশীলতার আনার জন্য জোরালো প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বিমসটেক মুক্তি বাণিজ্য অঞ্চল (এফটিএ) প্রতিষ্ঠায় সদস্য দেশগুলোর মধ্যে সমঝোতা শেষ করা এবং বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, জলবায়ু পরিবর্তন, সংস্কৃতি, পর্যটন ও সমুদ্র অর্থনীতি খাতে সহযোগিতা সম্প্রসারিত করার ওপর গুরুত্বারোপ করেছেন।

আজ শুক্রবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে মাহমুদ আলী বক্তব্য রাখছিলেন।

বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, ভুটানের পররাষ্ট্রমন্ত্রী লিয়েনপো দর্জিসহ থাইল্যান্ড, মিয়ানমার ও শ্রীলঙ্কার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এতে সভাপতিত্ব করেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণা বাহাদুর মাহারা।

অনুষ্ঠানের উদ্বোধন করেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দুবা।

পররাষ্ট্র মন্ত্রীরা বিমসটেকের সহযোগিতার ক্ষেত্র হিসাবে পরিচিত ১৪টি ক্ষেত্রের অগ্রগতি এবং গত বছর ভারতের গোয়াতে অনুষ্ঠিত বিমসটেক শীর্ষ নেতৃত্বের অবকাশকালীন (রিট্রিট) আলোচনার ফলাফল নিয়ে আলোচনা করেন। জোটের সহযোগিতার ক্ষেত্রগুলো এগিয়ে নিতে সদস্য দেশগুলো নিজ নিজ দেশের অবস্থান তুলে ধরেন। তারা বিশেষ করে বাণিজ্য, কানেক্টিভিটি, জ্বালানী, দুর্যোগ ব্যবস্থাপনা, দারিদ্র বিমোচন, সন্ত্রাস ও সহিংস চরমপন্থা দমনসহ অন্যান্য প্রতিশ্রুতিগুলো দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।

বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীরা নেপালের প্রধানমন্ত্রীর সাথে যৌথভাবে সাক্ষাত করেন। শের বাহাদুর দুবা অর্থনৈতিক অগ্রগতির জন্য বিমসটেক দেশগুলোর মধ্যে কানেক্টিভিটি বাড়ানোর ওপর জোর দেন।

এর আগে বিমসটেক ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.