কোরিয়া সঙ্কট বিশ্বকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে : এরদোগান

তার্কিশনি ডটকম

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার চলমান বিরোধ নিষ্পত্তিতে রাজনৈতিক সমাধানের জন্য আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। অন্যথায় এটি বিশ্বকে বহুমুখী সমস্যার দিকে ঠেলে দিতে পারে বলে তিনি সতর্ক করে দেন। শুক্রবার ইস্তাম্বুলে একটি অনুষ্ঠান শেষে গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি এই মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার এই উত্তেজনা একটি পরমাণু যুদ্ধের দিকে ধাবিত হবে না বলে তুরস্ক আশা করছে উল্লেখ করে এরদোগান বলেন, ‘আমরা আশা করি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার এই দ্বন্দ্ব সঙ্ঘাতে রূপ নেবে না।’ তিনি সতর্ক করে দিয়ে বলেন, ‘এই উত্তেজনার সমাধান না হলে তা শুধু এই দুই দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না এটি বহুমুখী হুমকির সৃষ্টি করবে। আমরা আশা করি, ইসু্যুটি রাজনৈতিকভাবে সমাধান করা হবে।’

চলতি সপ্তাহে ওয়াশিংটন উত্তর কোরিয়াকে তার ক্ষেপণাস্ত্র এবং পারমাণবিক কর্মসূচি সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেন, পিয়ংইয়ং যদি যুক্তরাষ্ট্র ও তার স্বার্থের ক্ষতি করে তাহলে তাকে এমন শিক্ষা দেয়া হবে যে, ভয়ে তার গা শিউরে উঠবে। এই সতর্কবার্তার পর পিয়ংইয়ং যুক্তরাষ্ট্রের গুয়াম ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দেয়।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.