কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়া গোপন আলোচনা চলছে

এবিসি নিউজ

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে হুমকি-পাল্টা হুমকির উত্তেজনা চললেও ওয়াশিংটন কয়েক মাস ধরে গোপনে পিয়ংইয়ংয়ের সাথে সমঝোতার লক্ষ্যে কূটনৈতিক আলোচনা চালিয়ে যাচ্ছে। বিষয়টির সাথে সংশ্লিষ্ট ট্রাম্প প্রশাসনের একটি সূত্র এ কথা জানিয়েছে। গোপন ওই আলোচনায় দুই দেশের বর্তমান সম্পর্ক ও উত্তর কোরিয়ায় বন্দী থাকা মার্কিন নাগরিকদের বিষয় প্রাধান্য পাচ্ছে বলে জানিয়েছে সূত্রটি।
এ ছাড়া কিছুদিন আগে উত্তর কোরিয়া থেকে মুক্তি পাওয়ার কয়েকদিন পর মারা যাওয়া মার্কিন ছাত্র অট্টো ওয়ার্মবিয়েরের বিষয়টিও আলোচনায় স্থান পাচ্ছে। যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা এপির একটি রিপোর্টের পর প্রথম বিষয়টি প্রকাশ্যে আসে। তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এপির রিপোর্টের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। ট্রাম্প প্রশাসনের সূত্রটি আরো জানিয়েছে, ওয়ার্মবিয়েরের মৃত্যুর পর হোয়াইট হাউজ উত্তর কোরিয়ার আচরণের প্রতিবাদ করলেও দুই দেশের যোগাযোগ অব্যাহত থেকেছে এবং সেখানে আরো আটক থাকা মার্কিন নাগরিকদের বিষয়ে আলোচনা চলছে।
আলোচনায় অংশ নিয়েছেন উত্তর কোরিয়াবিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জোসেফ ইউন ও জাতিসঙ্ঘ মিশনে কর্মরত উত্তর কোরিয়ার সিনিয়র কূটনীতিক পাক সং ইল। বৈরী রাষ্ট্র দু’টির মধ্যে বছর জুড়েই ‘নিউ ইয়র্ক চ্যানেল’ নামে পরিচিত ওই সংলাপ চলছে বলে জানিয়েছে সূত্র। আলোচনার সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত সূত্রটি আরো জানিয়েছে, প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের অভিষেকের পর এই আলোচনার গতি বেড়েছে। ওয়ার্মবিয়েরসহ অন্য মার্কিন বন্দীদের মুক্তির জন্যই ট্রাম্প প্রশাসন আলোচনায় গতি বাড়িয়েছে। যদিও গত কিছুদিনে ডোনাল্ড ট্রাম্পসহ তার প্রশাসনের একাধিক কর্মকর্তা উত্তর কোরিয়ার হুমকি বিষয়ে প্রকাশ্যে কথা বলেছেন।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.