উপগ্রহ চিত্রে উ: কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রস্তুতি

এএফপি

উপগ্রহ ছবি বলছে, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপের প্রস্তুতি নিচ্ছে। উপগ্রহ থেকে প্রাপ্ত সাম্প্রতিক ছবিতে দেখা যাচ্ছেÑ উত্তর কোরিয়া ডুবোজাহাজ বা সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার প্রস্তুতি নিচ্ছে। শুক্রবার একজন সামরিক বিশেষজ্ঞ এই তথ্য জানিয়েছেন। জোসেফ বেরমুডেজ উত্তর কোরিয়ার প্রতিরক্ষা ও গোয়েন্দা কার্যক্রম বিশেষজ্ঞ। জোসেফ জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের ‘ইউএস- কোরিয়া ইনস্টিটিউটের ৩৮ নর্থ নামের একটি ব্লগে বেশ কিছু ছবি পোস্ট করেন।

তিনি বলছেন, এই ছবিগুলো প্রমাণ করে উত্তর কোরিয়া ডুবোজাহাজ থেকে উৎক্ষেপিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসএলবিএম) নিক্ষেপের প্রস্তুতি নিচ্ছে। বাণিজ্যিক উপগ্রহ থেকে প্রাপ্ত এসব ছবি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, উত্তর কোরিয়া সমুদ্রভিত্তিক তাদের পারমাণবিক শক্তির কার্যক্রম বৃদ্ধি করেছে। 

জোসেফ বেরমুডেজ বলেন, ছবিতে দেখা যাচ্ছে মায়াং-ডু নামে নৌবাহিনীর জাহাজ নির্মাণ ও ডুবোজাহাজ ঘাটিতে উত্তর কোরিয়া তাদের প্রস্তুতিমূলক কার্যক্রম বৃদ্ধি করেছে, যা থেকে বোঝা যায় তারা উচ্চ প্রযুক্তির পুকগুসসং-১ উৎক্ষেপণের জন্য তাদের সমুদ্রভিত্তিক উৎক্ষেপণ ব্যবস্থার প্রয়োজনীয় পরিবর্তন ও পরিবর্ধন করছে। ২০১৬ সালের ২৪ আগস্ট পুকগুসসং-১ নামের ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির (এসএলবিএম) সফল পরীক্ষা চালানো হয়।

ক্ষেপণাস্ত্রটি সে সময় জাপানের দিকে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে। দেশটির নেতা কিম জং-উন সে সময় দাবি করেন, প্যাসিফিক-ভিত্তিক ডুবোজাহাজ থেকে ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম। গত জুলাই মাসে পিয়ংইয়ং ফের দু’টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত করতে সক্ষম বলে দাবি করে দেশটি, যার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে একটি নিষেধাজ্ঞা প্রস্তাব পেশ করে। গত ৫ আগস্ট সর্বসম্মতিতে সে প্রস্তাব পাস হয়। ধারণা করা হচ্ছে এই নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার রফতানি আয় তিন ভাগের এক ভাগে নামিয়ে আনবে। যুক্তরাষ্ট্রও আলাদাভাবে ইরান ও রাশিয়ার সাথে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর পাল্টা জবাব হিসেবে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় ঘাঁটি গুয়ামে হামলার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.