ভারতের উত্তর প্রদেশ রাজ্যের গোরাখপুরে বাবা রাঘব দাস হাসপাতালে মারা যাওয়া শিশুর লাশ কোলে শোকার্ত স্বজনেরা  :এএফপি
ভারতের উত্তর প্রদেশ রাজ্যের গোরাখপুরে বাবা রাঘব দাস হাসপাতালে মারা যাওয়া শিশুর লাশ কোলে শোকার্ত স্বজনেরা :এএফপি

ভারতের এক হাসপাতালে ৫ দিনে ৬৩ শিশুর মৃত্যু

এনডিটিভি

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের একটি হাসপাতালে পাঁচ দিনে নবজাতকসহ ৬৩ জন শিশু মারা গেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগি অদিত্যনাথের পার্লামেন্ট আসন গোরক্ষপুরের একটি হাসপাতালে এ ঘটনা ঘেটেছে। বৃহস্পতিবার ২৩টি শিশু মারা যায়। ওই সময় হাসপাতালটি থেকে অক্সিজেন সরবরাহে বিঘœ ঘটার কথা জানানো হয়েছিল। 

তবে অক্সিজেনের অভাবে কোনো শিশু মারা যায় নাই বলে জোরালোভাবে দাবি করেছে উত্তর প্রদেশ সরকার। অবহেলাজনিত কারণে শিশুদের মৃত্যু হয়ে থাকতে পারে বলে অবশ্য স্বীকার করে বিষয়টি তদন্ত করার নির্দেশ দিয়েছে সরকার। বুধবার ৯টি শিশু ও আগের তিন দিনে আরো ২৮টি শিশু মারা যায়। গোরক্ষপুরের সবচেয়ে বড় হাসপাতাল বাবা রাঘব দাস মেডিক্যাল কলেজে এসব ঘটনা ঘটেছে। 

রাজ্যের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ বুধবার হাসপাতালটি পরিদর্শন করেছেন। শনিবার সকালে করা এক টুইটে আদিত্যনাথ এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন। বৃহস্পতিবার সকালে হাসপাতালের অক্সিজেন বিভাগের দায়িত্বে থাকা এক কর্মী তার ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে অক্সিজেন স্বল্পতার কথা জানিয়ে হাতে থাকা মজুদে ওই দিন সন্ধ্যা পর্যন্ত কাজ চলতে পারে বলে জানিয়েছিলেন। 

ওই দিন রাতের এক খবরে বলা হয়েছে, রাতে হাসপাতালটিতে অক্সিজেনের ঘাটতি সঙ্কটজনক পর্যায়ে চলে গিয়েছিল। ওই দিন হাসপাতালটিতে ২৩ জন শিশু মারা যায়, এদের মধ্যে ১৪ জনই নবজাতক।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.