নারায়ণগঞ্জে সাত খুন মামলার আপিলের রায় আজ

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জের আলোচিত সাত খুনের মামলায় ডেথ রেফারেন্স ও আপিলের রায় আজ। বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তাফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ রায় ঘোষণা করবেন। রায় ঘোষণার জন্য কার্যতালিকায় মামলাটি অন্তর্ভুক্ত রয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে ২০১৪ সালের ২৭ এপ্রিল ফতুল্লার লামাপাড়া থেকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ ভেসে ওঠে। ওই ঘটনায় নিহত নজরুলের স্ত্রী বিউটি ও চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল দু’টি মামলা করেন। একসাথে দুই মামলার বিচার শেষে চলতি বছরের ১৬ জানুয়ারি রায় দেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত সৈয়দ এনায়েত হোসেন।
সেনাবাহিনীর বরখাস্ত লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনসহ ২৬ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয় ওই রায়ে। বাকি ৯ জনকে দেয়া হয় বিভিন্ন মেয়াদে কারাদণ্ড।
মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্য থেকে যারা কারাগারে আছেন তারা হাইকোর্টে ওই রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করেন। এ ছাড়া নি¤œ আদালতের মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য নথি ও ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে। এরপর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক প্রস্তুতের জন্য হাইকোর্টের সংশ্লিষ্ট শাখাকে নির্দেশ দেন। বিজি প্রেসে মুদ্রণ শেষে সেই পেপারবুক গত ৭ মে সুপ্রিম কোর্টে পৌঁছায়। পরে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আলোচিত এ মামলা শুনানির জন্য গত ১৭ মে বেঞ্চ নির্ধারণ করে দেন। গত ২২ মে তা কার্যতালিকায় আসে এবং শুনানি শুরু হয়। এ মামলার ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি শেষ হয় গত ২৬ জুলাই।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.