পাটুরিয়া রুটে ফেরি পারের অপেক্ষায় সহস্রাধিক ট্রাক

শিবালয় (মানিকগঞ্জ) সংবাদদাতা

পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি পারের অপেক্ষায় আটকেপড়া যানবাহন বিশেষ করে পণ্যবোঝাই ট্রাকের সংখ্যা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। আটকেপড়া পণ্যবাহী ট্রাক-লরি কাক্সিক্ষত সময়ে ফেরি পার হয়ে গন্তব্যে পৌঁছতে না পারায় পচনশীল পণ্য নষ্ট, সঙ্কট ও মূল্যবৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি যানবাহন ট্রিপ কম হওয়ায় মালিকদের লোকসান গুনতে হচ্ছে। একইভাবে ব্যবসায়ীদেরও লোকসান গুনতে হচ্ছে।
গত কয়েক দিনের অবিরাম বৃষ্টি, ফেরির স্বল্পতা, পন্টুন অকেজো ও পদ্মায় তীব্র ¯্রােতের ফলে সৃষ্ট অচলাবস্থায় উভয় ঘাটে সহস্রাধিক পণ্যবাহী ট্রাক-লরি পারের অপেক্ষায় আটকে রয়েছে। অন্যান্য যানবাহন মিলিয়ে উভয় প্রান্তে গতকাল শনিবার দুপুরে প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়। এতে যাত্রীসাধারণ পরিবহন মালিক-শ্রমিক ও ঘাট সংশ্লিষ্টরা চরম দুর্ভোগ পোহায়।
খোঁজ নিয়ে জানা গেছে, পাটুরিয়া ৩ নম্বর ঘাটে রোল-অন, রোল-অফ পন্টুনের পকেট অকেজো থাকায় ফেরিতে যানবাহন ওঠানামায় মারাত্মক বিঘœ ঘটছে। বহরের ছোট-বড় ১৬টির মধ্যে দু’টি রো-রো ফেরি বিকল হয়ে পড়েছে। অব্যাহত বৃষ্টিতে গত কয়েক দিনে পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় তীব্র স্রোত ঠেলে ফেরি চলাচল বিলম্বিত হচ্ছে। এ ছাড়া ঘুর পথে ফেরি চলাচল করায় ট্রিপ টাইম কমে যাওয়ায় কাক্সিক্ষত যানবাহন পারাপার সম্ভব হচ্ছে না।
ফেরি সেক্টরের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, অন্য দিনের চেয়ে সপ্তাহের বৃহস্পতি, শুক্র ও শনিবার এ রুটে যানবাহন চাপ বৃদ্ধি পায়। এ ছাড়া পদ্মায় সৃষ্ট ঢেউ ও স্্েরাতের বিপরীতে ফেরি পরিচালনা স্বাভাবিক সময়ের চেয়ে অতিরিক্ত সময় ব্যয় হচ্ছে। বহরে অধিকাংশ ফেরি পুরনো হওয়ায় প্রায়ই তাতে যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছে।
ঘাটসংশ্লিষ্ট বিভিন্ন দফতরের কর্মকর্তারা জানান, পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে পারপারের জন্য আসা যানবাহন সিরিয়াল অনুযায়ী ও অগ্রাধিকার ভিত্তিতে পারপারের বিধান রয়েছে। আটকে থাকা যানবাহন পারাপারে এ রুটের ফেরিগুলো নিরলস চলাচল করছে। যাত্রী হয়রানি ও চাঁদাবাজি রোধে প্রশাসনের সজাগ দৃষ্টি রয়েছে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.