হিসাব জমা না দেয়া ৫ রাজনৈতিক দলের জন্য সময় বাড়াচ্ছে ইসি

নিজস্ব প্রতিবেদক

বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা না দেয়া পাঁচ রাজনৈতিক দলের জন্য নতুন করে সময় বাড়াচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। দলগুলোর জন্য সর্বোচ্চ একমাস সময় বাড়ানো হতে পারে বলে ইসি সূত্র জানিয়েছে।

হিসাব না দেয়া দলগুলো হচ্ছে- ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট) এবং বিকল্পধারা বাংলাদেশ।

ইসির হিসাব শাখার তথ্যমতে, আওয়ামী লীগ-বিএনপিসহ নিবন্ধিত ৩৫টি দল যথাসময়ে হিসাব দিলেও ব্যর্থ হয়েছে ছোট ছোট ওই পাঁচটি দল।

জানতে চাইলে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, হিসাব জমা না দেয়া দলগুলোর সময় বাড়ানোর বিষয়টি তার জানা নেই।

ইসির সূত্রমতে, গত ৩১ জুলাইয়ের মধ্যে ৩৫টি রাজনৈতিক দল বার্ষিক আয়-ব্যয়ের হিসাব ইসিতে জমা দিয়েছে। টানা দু’মেয়াদে ক্ষমতায় থাকা ক্ষমতাসীন আওয়ামী লীগের এবছর আয় করেছে। অপরদিকে, সংসদের বাইরে থাকা বিএনপির গত দু’বছরের তুলনায় এবার আয়ের চেয়ে ব্যয় কমেছে।

উল্লেখ্য, নিবন্ধন বিধি অনুযায়ী এক বছরে একটি রাজনৈতিক দল কত টাকা আয়-ব্যয় করেছে তার একটি হিসাব প্রতি বছরের ৩১ জুলাই তারিখের মধ্যে কমিশনে জমা দেয়া বাধ্যতামূলক। নিবন্ধিত কোনো রাজনৈতিক দল পর পর দু’বছর হিসাব না দিলে দলটির নিবন্ধন সক্রিয়ভাবে বাতিল হয়ে যায়।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.