রানি এলিজাবেথ
রানি এলিজাবেথ

সিংহাসন ছাড়তে চান রানি এলিজাবেথ

নয়া দিগন্ত অনলাইন

অন্তরাত্মার ডাক শুনে এবার সিংহাসন ছাড়ার কথা ভাবছেন ব্রিটেনের রানি এলিজাবেথ। ঘনিষ্ঠ মহলে তিনি জানিয়েছেন, নিয়ম মতো তাকে যদি রাণীর পদে থাকতেও হয় তবে পুরো ক্ষমতা তার বড় ছেলে চার্লসের হাতে দেয়া হোক। এরজন্য তিনি আইন পরিবর্তনও চাইছেন।

ব্রিটেনে সাংবিধানিকভাবে রাণীর শাসন চলে। আমৃত্যু কেউ রানি থাকেন। কিন্তু ৯৫ বছর বয়সে এলিজাবেথের পক্ষে আর কাজ করা সম্ভব হচ্ছে না। তাই নিয়ম মেনে তিনি রানি থাকলেও প্রশাসনিক ক্ষমতা চার্লসের হাতে তুলে দিতে চাইছেন। এরজন্য ১৯৩৭ সালের রিজেন্সি অ্যাক্ট–এ বদল চাইছেন তিনি। এই কাজ ‘‌দ্রুত শেষ’‌ করে উত্তরাধিকারের হাতে ক্ষমতা তুলে দেবেন নবতিপর রানি।

রাজপরিবারের মুখপাত্র রবার্ট জবসন বলেছেন, বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সভাসদদের সঙ্গে কথা বলেছেন। ক্ষমতা হস্তান্তরের কাজ দ্রুত গতিতে চলছে।

দেশের ভালোর কথা ভেবেই রানির এমন উদ্যোগ বলে দাবি করেছেন জবসন। সময় থাকতে তিনি ক্ষমতা হস্তান্তরের কাজ সেরে ফেলতে চাইছেন। যাতে দেশকে বিরূপ সময়ের মধ্যে পড়তে না হয়।

তবে প্রিন্স অব ওয়েলস–এর পক্ষে এই নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। সম্প্রতি ৯৬ বছর বয়সে অবসর নিয়েছেন তার স্বামী ফিলিপ। এবার রানিও শাসন ক্ষমতার বাইরে যেতে চাইছেন। রানি এলিজাবেথই সবচেয়ে বেশি সময় ইংল্যান্ডের রানি হিসেবে কাজ করছেন। সেই ১৯৫৩ সালে তিনি সিংহাসনে বসেন।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.