ভারী যন্ত্রগুলো ব্যবহারের জন্য বেশি বিদ্যুৎ খরচ হয়। তাই সেগুলোর প্লাগ সরাসরি দেয়ালের গায়ে লাগানো সকেটে লাগিয়ে দেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা
ভারী যন্ত্রগুলো ব্যবহারের জন্য বেশি বিদ্যুৎ খরচ হয়। তাই সেগুলোর প্লাগ সরাসরি দেয়ালের গায়ে লাগানো সকেটে লাগিয়ে দেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা

ইলেকট্রনিক যন্ত্রপাতি থেকে দুর্ঘটনা এড়াতে যা করবেন

নয়া দিগন্ত অনলাইন

আমাদের জীবনযাত্রার মান উন্নয়নের সাথে সাথে ইলেক্ট্রনিক যন্ত্রপাতির ব্যবহারও বেড়েছে। বিভিন্ন ধরণের যন্ত্রপাতির ব্যবহার বাড়ায় দুর্ঘটনাও বাড়ছে। কিন্তু টিভি, ফ্রিজ, কম্পিউটার, মোবাইলের মতো জিনিসগুলো ছাড়া তো প্রতিদিনকার জীবন কল্পনাও করা যায় না। তাই এই সব ব্যবহারের সময় সাবধান থাকা জরুরি।

মোবাইল বালিশের নিচে নয়
আপনি কি রাতে বালিশের নিচে মোবাইল রেখে ঘুমান? মোবাইল ফোন বা মুঠোফোনটি বালিশের নিচে রাখলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে দুর্ঘটনা ঘটতে পারে। বিশেষ করে সফটওয়্যার আপডেট বা চার্জ হওয়ার সময়। কাজেই ঘুমানোর সময় মোবাইল, ট্যাবলেট বা স্মার্টফোন বিছানায় নয়, পাশের টেবিলে রেখে দিন।

সকেটের ব্যাপারে সতর্কতা
বাড়ি তৈরির সময় আগে ইলেক্ট্রনিক যন্ত্রপাতির এতটা ব্যবহার ছিল না। আর সে জন্যই হয়ত দেয়ালে লাগানো সকেটের সংখ্যা বর্তমানে অনেক ফ্ল্যাটেই কম থাকে। ওয়াশিং মেশিন, ডিশ ওয়াশার বা বড় চুলার মতো ভারী যন্ত্রগুলো ব্যবহারের জন্য বেশি বিদ্যুৎ খরচ হয়। তাই সেগুলোর প্লাগ সরাসরি দেয়ালের গায়ে লাগানো সকেটে লাগিয়ে দেয়ার পরামর্শ দিয়েছেন বাড়ি-ঘরের নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞ ড. সুজানে ভ্যল্ক।

রান্নার পর চুলা থেকে পাত্র নামিয়ে রাখুন
রান্নার পর চুলা থেকে যে কোনো পাত্র সরিয়ে রাখুন, বিশেষকরে গরম তেলের কড়াই। প্রায়ই দেখা যায় ডুবন্ত তেলে কিছু ভাজার সময় টেলিফোন বা দরজায় বেল বাজার ফলে আপনাকে রান্নাঘর ছেড়ে বেড়িয়ে যেতে হচ্ছে। আর ঠিক এ সময়েই ঘটতে পারে দুর্ঘটনা। লাগতে পারে আগুন। তাই যার যত তাড়াই থাকুক না কেন দুর্ঘটনা এড়াতে গরম কড়াইয়ের ব্যাপারে সতর্ক থাকাই স্রেয়।

ধোঁয়া বের হওয়ার যন্ত্রটি পরিষ্কার রাখুন
রান্নার ধোঁয়া বের হওয়ার জন্য চুলার ওপরে যে যন্ত্রটি থাকে, সেটা অপরিষ্কার থাকলে কড়াই বা ফ্রাইং প্যানের আগুন সেখানে লেগে ভয়ঙ্কর আকার নিতে পারে। তাই নিয়মিত, অর্থাৎ মাসে অন্তত একবার চুলার ওপরে ধোঁয়া বের হওয়ার হুডের ফিল্টারটা বদলানো উচিত।

ফ্রিজ দেয়াল থেকে সামন্য দূরে রাখুন
লক্ষ্য রাখতে হবে বাতাস চলাচলের জন্য ফ্রিজের পেছনে যে লোহা বা তাঁরের নেট থাকে, সেটা যেন দেয়ালে ঘষা না খায়। কারণ ফ্রিজের বাতাস ঠিকমতো চলাচল করতে না পারলে ফ্রিজ বেশি গরম হয়ে আগুন লেগে যাওয়া অসম্ভব কিছু নয়।

টিভি ও রেডিও ‘স্ট্যান্ডবাই’ রাখবেন না!
যে কোনো ইলেক্ট্রনিক যন্ত্র ‘স্ট্যান্ডবাই মোডে’ রাখার মানেই হচ্ছে তাতে বিদুৎ বা পাওয়ার রয়েছে। তাই যন্ত্রগুলো বেশি গরম হলে পাশের টানানো পর্দা বা আশেপাশের অন্য কিছুতে আগুন লেগে যেতে পারে। তাই প্রয়োজন না থাকলে রেডিও বা টিভি পুরোপুরি বন্ধ করে দেয়াই বুদ্ধিমানের কাজ।

রুটির গুঁড়ো ঝেড়ে ফেলুন
রুটি টোস্ট করার সময় প্রায়ই ভেতরে রুটির গুঁড়ো বা রুটির টুকরো জমে যায়। অনেক সময় সেখান থেকেও হঠাৎ আগুন জ্বলে যেতে পারে। তাই টোস্টার নিয়মিত পরিষ্কার রাখুন। এছাড়া নতুন টোস্টার কেনার সময় মাথায় রাখুন, সহজে পরিষ্কার করা যায় এমন টোস্টারের কথা।

সূত্র : ইন্টারনেট

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.