৩২ লাখ ঘণ্টা সময় ফিরে পেলে মানুষ যেভাবে ব্যয় করত

সুদিপ্ত কুমার নাগ

যানজটের কারণে প্রতিদিন রাজধানী ঢাকা শহরের মানুষের ৩২ লাখ ঘণ্টা সময় নষ্ট হচ্ছে (তথ্য সূত্র : দৈনিক নয়া দিগন্ত-২০ জুলাই ২০১৭)। এই ৩২ লাখ কর্মঘণ্টা যদি ফিরে পাওয়া যেত, তাহলে কারা কিভাবে এই সময় ব্যয় করত, তা এবার দেখে নেয়া যাক।
লিখেছেন সুদিপ্ত কুমার নাগ
বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিার্থীরা : এরা সারা দিন অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন নিয়ে প্রচুর ব্যস্ত থাকে। এরা এত সময় ফিরে পেলে সারা দিন ঘুমিয়ে আর মুভি দেখে সময় কাটাত। আর যারা প্রেম করে, তারা সারা দিন প্রেমিক-প্রেমিকার সাথে কথা বলে সময় কাটাত।
রূপচর্চাবিদ মেয়েরা : এরা এত ঘণ্টা সময় পেলে মুখে বিভিন্ন রকমের ক্রিম আর শাকসবজি মেখে রূপচর্চা নিয়ে বিভিন্ন রকমের পরীা করত।
গৃহিণীরা : এরা ভারতীয় সিরিয়ালের মিস হয়ে যাওয়া পর্বগুলো দেখত আর সারা দিন টিভি নিয়েই বসে থাকত। তবে সবার েেত্র এমনটা কিন্তু হবে না।
কোচিং সেন্টারকেন্দ্রিক শিকেরা : এরা এত সময় পেলে, আরো ১০-১২টা কোচিং সেন্টার খুলে ফেলত এবং সুযোগ পেলে সারা দেশের সব শিাপ্রতিষ্ঠানকে কোচিং সেন্টারে রূপান্তর করে দিত।
অতিরিক্ত ধনী ব্যক্তি ও রাঘববোয়ালেরা : এনারা এত সময় পেলে, দেশের সব টাকা-পয়সা সুইস ব্যাংকে পাচার করে দিত।
ছ্যাঁকা খাওয়া প্রেমিকেরা : এরা ৩২ লাখ ঘণ্টায় রবীন্দ্রনাথের থেকেও বেশি কবিতা উপন্যাস লিখে ফেলত কিন্তু সেগুলো কেউ বুঝত না।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.