দোকলাম নিয়ে চীনের বিরুদ্ধে রাশিয়ার সমর্থন চায় ভারত

গ্লোবাল টাইমস

দোকলাম সঙ্কট নিয়ে চীনের সাথে চরম উত্তেজনার মধ্যে রাশিয়ার সমর্থন লাভের চেষ্টা চালাচ্ছে ভারত। বিকাশমান পাঁচটি অর্থনৈতিক শক্তিধর দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দণি আফ্রিকার সমন্বয়ে গঠিত সংস্থার ব্রিকসের আসন্ন সম্মেলনের আগেই নয়াদিল্লি ওই সমর্থন লাভের চেষ্টা করছে।
অন্য দিকে সীমান্ত উত্তেজনার মধ্যেই মহড়া চালিয়েছে চীন। ভারতীয় কর্মকর্তাদের একটি সূত্র বলছে, দুই দেশের মধ্যে এ ব্যাপারে যোগাযোগ অব্যাহত রয়েছে। দোকলাম ইস্যুতে ট্রাম্প প্রশাসনের স্পষ্ট অবস্থান প্রকাশ্যে না আসায় তা ভারতের জন্য ধাক্কা বলে মনে করা হচ্ছে। এ রকম পরিস্থিতিতে ভারত রাশিয়ার সমর্থনের আশা করছে।
চীনকে ভারতবিরোধী মনোভাব ত্যাগ করানোর জন্য ভারত ছয় মাস ধরে মস্কোর সাথে যোগাযোগ রা করে চলেছে। চলতি বছরে এনএসজি সদস্যপদ ইস্যুতে ভারত বিরোধিতা থেকে চীনকে বিরত রাখতে ভারত রাশিয়ার দ্বারস্থ হয়েছিল।
নাম প্রকাশ করতে না চাওয়া এক কর্মকর্তা বলেন, রাশিয়া এক গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার। সেজন্য একটি বন্ধু দেশের সাথে নিরাপত্তা ইস্যুতে আলোচনা করা স্বাভাবিক ব্যাপার। ব্রিকস সম্মেলন নিয়ে সম্প্রতি প্রস্তুতি বৈঠকের সময় ভারতীয় কর্মকর্তারা রাশিয়া কর্তৃপরে সাথে ডোকলাম ইস্যুতে আলোচনা করেছেন। রাশিয়াকে এটা বোঝানোর চেষ্টা হয়েছে যে, ডোকলামে সড়ক তৈরির মাধ্যমে চীন স্থিতাবস্থা ভাঙছে এবং ভারতের নিরাপত্তার জন্য যা বিপজ্জনক। আগামী ৩-৫ সেপ্টেম্বর চীনে ব্রিকস সম্মেলনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যাওয়ার কথা রয়েছে।
মহড়া চালাল চীন
এদিকে দোকলাম উত্তেজনার মধ্যেই সামরিক মহড়া চালিয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড। ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের আওতায় রয়েছে তিব্বত, জিনজিয়াং, নিঙজিয়া, কিনঘাই, সিচুয়ান ও চোঙকিঙ।
চায়না সেন্ট্রাল টেলিভিশন শুক্রবার জানায়, বিমান ও সাঁজোয়া ইউনিটসহ পিএলএ’র ১০টি ইউনিট মহড়ায় অংশ নেয়। ৫ মিনিটের ভিডিওতে দেখা যায়, ট্যাঙ্কগুলো পাহাড়ে গুলিবর্ষণ করছে, হেলিকপ্টারগুলো স্থলভাগের বিভিন্ন টার্গেটে পেণাস্ত্র নিপে করছে। তবে মহড়ার স্থানটি উল্লেখ করা হয়নি। শুক্রবার লিয়ানহি জাওবাও সংবাদপত্রে বিশ্লেষকেরা জানান, ভারতকে ল্য করেই এই মহড়া হয়। দুই মাসেরও বেশি সময় ধরে চীন ও ভারতীয় বাহিনী দোকলামে মুখোমুখি অবস্থান করছে। ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের আওতাভুক্ত এলাকার মধ্যে দোকলামও রয়েছে।

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.