ইউটিউব রিভিউ

আরিফের শিক্ষামূলক চ্যানেল

ফয়েজ হিমেল

অস্ট্রেলিয়া প্রবাসী বিশ্ববিদ্যালয় শিক আরিফুর রহমান খাদেম একজন ফাইন্যান্স প্রফেশনাল। আরিফ বহু বছর ধরে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ায় ইংরেজি শিক্ষাদান করছেন। তিনি দীর্ঘ দিন ধরে বাংলাদেশের জাতীয় দৈনিক পত্রিকায় উপসম্পাদকীয় বিভাগে দেশের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং শিক্ষাব্যবস্থার অবয়গুলো দলমত নির্বিশেষে অত্যন্ত যুক্তি খণ্ডনের মাধ্যমে তুলে ধরে আসছেন এবং উন্নত বিশ্বের অভিজ্ঞতার আলোকে সমস্যাগুলোর কিছু সমাধান দেয়ার চেষ্টা করেছেন।
সম্প্রতি আরিফ ইউটিউবে দেশে-বিদেশের আগ্রহী শিক্ষার্থীদের জন্য দু’টি চ্যানেল চালু করছেন। বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য আরিফ ডটকম বাংলা চ্যানেলটি অতি স্বল্প সময়েই দেশে-বিদেশে অবস্থানরত কয়েক হাজার ভিউয়ারের মন জয় করতে সম হয়েছ। আরিফ তার চ্যানেলে নিজস্ব উদ্যোগ ও তত্ত্বাবধানে বিশেষত দু’টি বিষয়ের ওপর শিক্ষামূলক অনুষ্ঠান প্রচার করছেন। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে উচ্চশিক্ষাবিষয়ক এবং ইংরেজি ভাষা শিক্ষার ওপর বিভিন্ন টিউটোরিয়াল। এ দু’টি বিষয়ের ওপর অনুষ্ঠানগুলো ধারাবাহিকভাবে প্রচারিত হচ্ছে।
আরিফ জানান, আমাদের দেশের অনেক আগ্রহী শিক্ষার্থী আছে যারা উচ্চশিক্ষা অর্জনে অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডে আসতে চায়। এ দেশগুলোতে কারো কারো আত্মীয়স্বজন বা বন্ধু-বান্ধব থাকলেও অনেকেরই তেমন কেউ নেই। তাদের অনেকেই আরিফ খাদেমকে বিভিন্ন মাধ্যমে এ দু’টি দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ, টেইফ এবং স্টুডেন্ট ভিসা ও চাকরির সুবিধা ইত্যাদি বিষয়ে অনেক ধরনের প্রশ্ন করে থাকেন। যেহেতু আমি অস্ট্রেলিয়াতে প্রায় দুই যুগ ধরে আছি এবং এ দেশের বিশ্ববিদ্যালয়ে এবং কলেজে দীর্ঘ দিন পড়াশোনা করেছি এবং এগুলোতে শিক্ষাদানও করছি। এসব অভিজ্ঞতার আলোকে আগ্রহী শিক্ষার্থীদের উদ্দেশে তার চ্যানেলের মাধ্যমে অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডে উচ্চশিক্ষার ওপর কিছু স্টেপ বাই স্টেপ তথ্য শেয়ার করছি। এগুলো ইতোমধ্যেই দেশে-বিদেশে সব শ্রেণীর আগ্রহী শিক্ষার্থীদের উপকারে আসছে।
আরিফ সম্প্রতি ইংরেজি ভাষা শিখতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য দৈনন্দিন জীবনে ইংরেজি ভাষা বা ইংলিশ ফর ডেইলি লাইফ নামে একটি ধারাবাহিক অনুষ্ঠান শুরু করেছেন। যারা ইংরেজিতে খুবই দুর্বল ও আস্থা কম, মোটামুটি ইংরেজি জানা সত্ত্বেও বেসিকে অনেক সমস্যা, বিভিন্ন জায়গায় ভর্তি হয়ে প্রতারিত হয়েছেন, ইংরেজি মাধ্যমে পড়াশোনা করতে যাচ্ছেন বা বিদেশ যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য আরিফ ডটকম-এর হাতে-কলমে দেখানো টিউটোরিয়ালগুলো বাস্তব জীবনে লাখ লাখ শিক্ষার্থীর কাজে আসছে। সব শ্রেণীর শিক্ষার্থীর কথা চিন্তা করে আরিফ একদম শুরু থেকে শুদ্ধ বাংলা থেকে ইংরেজি শিক্ষাদান করছেন।
সম্প্রতি আরিফ ডটকম চ্যানেলের জনপ্রিয়তা দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও বাংলা-ভাষীদের এক বিশাল অংশের হৃদয়ে ঠাঁই করে নিয়েছে। তন্মধ্যে ভারতের বিভিন্ন রাজ্য, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, কাতার, মালয়েশিয়া, ওমান, ইতালি, কোরিয়া ইত্যাদি দেশ অন্যতম। ইউটিউবে Arif.Com চ্যানেলের কার্যক্রমে মুগ্ধ এবং উপকৃত হয়ে দেশে-বিদেশের বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থী কয়েক হাজার মন্তব্য প্রকাশ করছেন। অনেকেই লিখেছেন, আমরা বিশ্বাস করি প্রবাসের শত ব্যস্ততা সত্ত্বেও আরিফের মূল্যবান সময়, ধৈর্য ও শ্রমে নির্মিত অনুষ্ঠানগুলো দেশে-বিদেশের সব শ্রেণীর দর্শকের বিভিন্নভাবে উপকারে আসছে। আরিফ ডটকমে বাংলা ভাষায় ২৭টি ভিডিও আছে। এই চ্যানেলের সাথে থাকতে ও নিয়মিত ভিডিওর আপডেট পেতে চ্যানেলটি সাবস্ক্রাইব করতে পারেন। চ্যানেল লিংক : www.youtube.com/c/Arifcom। ১৮টি ভিডিও নিয়ে আরিফের আছে একটি ইংরেজি চ্যানেল। আরিফ এডুকেশন টিভি চ্যানেলের সাথে থাকতে চাইলে চ্যানেলটি সাবস্ক্রাইব করতে পারেন। চ্যানেল লিংক : www.youtube.com/c/ArifsEducationTV

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.