স্যামসাং গ্যালাক্সি নোট ৮

সুমনা শারমিন

গ্যালাক্সি নোট সিরিজের নতুন স্মার্টফোন ‘গ্যালাক্সি নোট ৮’ উন্মোচন করেছে স্যামসাং। এর আগে গত বছর গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন নিয়ে ব্যাপক বিপত্তিতে পড়েছিল স্যামসাং। চলতি বছরের এপ্রিল মাসে স্যামসাং গ্যালাক্সি এস৮ স্মার্টফোন উন্মোচন করেছিল। গ্যালাক্সি এস সিরিজের ওই ডিভাইসটির তুলনায় নোট ৮-এ বেশকিছু উন্নত ফিচার আনা হয়েছে। গ্যালাক্সি নোট সিরিজের নতুন ডিভাইসটিতে কিছুটা বড় স্ক্রিন ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে র‌্যাম বাড়ানোর পাশাপাশি এস পেন স্টাইলাস, ডুয়াল লেন্স ক্যামেরা সিস্টেমসহ কিছু সফটওয়্যার আপডেট করা হয়েছে।
গ্যালাক্সি নোট ৮ স্মার্টফোনে ৬ দশমিক ৩ ইঞ্চি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। স্যামসাংয়ের প থেকে এটিকে ইনফিনিটি ডিসপ্লে বলা হচ্ছে। কারণ ডিভাইসটির ফ্রন্ট প্যানেলে ডিসপ্লে ব্যতীত খুব কম খালি জায়গা রাখা হয়েছে। এর ফলে তুলনামূলক বড় ডিসপ্লে ব্যবহার করা হলেও ডিভাইসটি দেখতে বড় মনে হবে না। স্যামসাং গ্যালাক্সি এস৮ স্মার্টফোনে প্রথম ইনফিনিটি ডিসপ্লে ব্যবহার করেছিল। এস পেন স্টাইলাস দিয়ে লেখার সুবিধার্থে ডিভাইসটিতে বড় ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।
স্যামসাংয়ের দাবি, এটি বিশ্বের প্রথম ডুয়াল ক্যামেরা ফিচার-সংবলিত স্মার্টফোন, যার উভয় ক্যামেরায় অপটিক্যাল ইমেজ স্টাবিলাইজেশন সেন্সর ব্যবহার করা হয়েছে। অর্থাৎ এর ক্যামেরা দিয়ে চলন্ত অবস্থাতেও পরিষ্কার ছবি ধারণ করা যাবে। এমনকি ব্যবহারকারীর হাত কাঁপলেও ধারণকৃত ছবিতে কোনো প্রভাব পড়বে না। ডিভাইসটির মাধ্যমে প্রথম ‘লাইভ ফোকাস’ ফিচারের পরিচয় করিয়েছে স্যামসাং। এর ফলে ব্যবহারকারী ‘বোকে’ ইফেক্টসহ ছবি ধারণ করতে পারবেন। অর্থাৎ ফোকাস বস্তু ঠিক রেখে ব্যাকগ্রাউন্ড ব্লার করে ছবি তোলা যাবে গ্যালাক্সি নোট ৮-এর ক্যামেরায়। এ ছাড়া ‘লাইভ ফোকাস’ ফিচারের সহায়তায় একসাথে দু’টি ছবি ধারণ করা যাবে।
গ্যালাক্সি নোট ৮ স্মার্টফোনে ১২ মেগাপিক্সেলের রিয়ার ও ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা ব্যবহার করা হয়েছে।
গ্যালাক্সি নোট ৮-এর এস পেন স্টাইলাস ডিভাইসটিকে অন্য প্রিমিয়াম স্মার্টফোনগুলো থেকে আলাদা বৈশিষ্ট্য দিয়েছে। স্যামসাং এস পেনের কার্যকারিতা আরো বাড়াতে কাজ করছে। ডিভাইসটির এস পেন ব্যবহার করে টেক্সট লেখা যাবে। গ্যালাক্সি নোট সিরিজের নতুন এ ডিভাইসে ‘লাইভ মেসেজ’ ফিচার নিয়ে এসেছে স্যামসাং। ফিচারটির সুবাদে এস পেন দিয়ে ব্যবহারকারী অ্যানিমেটেড চিত্র অঙ্কন করতে পারবেন এবং এ চিত্র তাৎণিক অন্য কাউকে মেসেজ হিসেবে পাঠাতে পারবেন।
চলতি বছরের শুরুর দিকে নিজেদের ডিজিটাল ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ‘বিক্সবি’ উন্মোচন করেছিল স্যামসাং। এপ্রিলে গ্যালাক্সি এস৮ স্মার্টফোনের সাথে এটি স্থানীয় ও যুক্তরাষ্ট্রের বাজারে চালু করা হয়েছিল। গ্যালাক্সি নোট ৮ স্মার্টফোনেও বিক্সবি যোগ করেছে স্যামসাং। এরই মধ্যে বিক্সবিকে আরো উন্নত করা হয়েছে। গত সপ্তাহে সেবাটি একযোগে ২০০ দেশে চালু করা হয়েছে।
৬ গিগাবাইট র‌্যামের এ ডিভাইসে ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরণের সুবিধা রাখা হয়েছে, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ২৫৬ গিগাবাইট পর্যন্ত বর্ধিত করা যাবে। ডিভাইসটিতে ২ দশমিক ৩ গিগাহার্টজের অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এর ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি দীর্ঘ সময় পাওয়ার ব্যাকআপ দেবে। স্যামসাংয়ের প থেকে নিশ্চয়তা দেয়া হয়েছে যে, গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনের মতো এ ডিভাইসে অগ্নিকাণ্ডের ঝুঁকি নেই। ডিভাইসটির মূল্য শুরু ৯৬০ ডলার থেকে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এটি স্যামসাং স্টোরে পাওয়া যাবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.