পুরো পেনশন সমর্পণের সুযোগ ৩০ জুন এলপিআরে যাওয়া চাকরিজীবীদের
পুরো পেনশন সমর্পণের সুযোগ ৩০ জুন এলপিআরে যাওয়া চাকরিজীবীদের

পুরো পেনশন সমর্পণের সুযোগ ৩০ জুন এলপিআরে যাওয়া চাকরিজীবীদের

সৈয়দ সামসুজ্জামান নীপু

চলতি বছর ৩০ জুন বা তারপর যাদের অবসর-উত্তর ছুটি (এলপিআর) শেষ হবে সেসব সরকারি চাকরিজীবীকে শতভাগ পেনশন সমর্পণের সুবিধা দেয়া হচ্ছে। ফলে ৩০ জুন এবং তারপর এলপিআর ছুটি শেষ হওয়া সরকারি কর্মকর্তা-কর্মচারীরা তাদের পেনশনের পুরো টাকা সমর্পণ করে দিতে পারবেন। বর্তমান পেনশনের বিধান অনুযায়ী তারা ৫০ ভাগ পেনশন সমর্পণ করতে পারতেন। বাকি ৫০ ভাগের জন্য নির্ধারিত হারে মাসিক পেনশন গ্রহণ করার কথা ছিল। ফলে পরিবর্তন আনা হচ্ছে পেনশন সংক্রান্ত নীতিমালায়। 

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ সংক্রান্ত একটি প্রস্তাবে গত ২২ আগস্ট সম্পত্তি জ্ঞাপন করেছেন বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। শিগগিরই এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে। 

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছরের ৯ জানুয়ারি পেনশন সংক্রান্ত নতুন প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ‘সরকারি কর্মচারীগণের (বেসামরিক/সামরিক) গ্রস পেনশনের শতকরা ১০০ ভাগ সমর্পণের সুবিধা বাতিল করে শতকরা ৫০ ভাগ বাধ্যতামূলক সমর্পণ এবং অবশিষ্ট শতকরা ৫০ ভাগের জন্য নির্ধারিত হারে মাসিক পেনশন গ্রহণের বিধান প্রবর্তন করা হল। এই বিধান ১ জুলাই ২০১৭ তারিখ থেকে কার্যকর হবে।’

এ প্রজ্ঞাপনের ব্যাখ্যায় বলা হয়েছে, ‘৩০ জুন ২০১৭ তারিখ বা তার পর যাদের অবসর-উত্তর ছুটি শেষ হবে, তারা এই সুবিধার আওতায় আসবেন।’

জানা গেছে, পেনশনের এ ব্যাখ্যায় অবসরে যাওয়া প্রভাবশালী কয়েকজন আমলার মনঃপূত হয়নি। তারা এ বিষয়ে অর্থমন্ত্রী এবং অর্থসচিবের সাথে দেখাও করেন। এ বিষয়ে তাদের মন্তব্য হচ্ছে, ৩০ জুন এবং তারপর যাদের এলপিআর (অবসর-উত্তর ছুটি) ছুটি শেষ হবে তাদের পেনশনের নতুন বিধান অনুযায়ী পেনশন দেয়া যাবে না। কারণ ৩০ জুন এবং এর পর যাদের এলপিআর ছুটি শেষ হবে তাদের জন্য পেনশনের আগের বিধান বলবৎ থাকার কথা। সে অনুযায়ী এ চাকরিজীবীদের কেউ ইচ্ছা করলে শতভাগ পেনশন সমর্পণ বা বিক্রি করে দিতে পারেন। কিন্তু নতুন বিধান অনুযায়ী তাদের এ সুবিধা বাতিল করে দেয়া হয়েছে। যদি এ বিধান পরিবর্তন না করা হয় তবে তারা এলপিআরের ছুটি ভোগ করবেন না। পেনশনের পুরো অর্থ সমর্পণ করে দেবেন। 

এসব দাবির পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রী পেনশনের নতুন বিধান পরিবর্তনের সম্মতি প্রদান করেন। ফলে চলতি বছরের ৩০ জুন এবং তারপর যাদের এলপিআর ছুটি শেষ হবে সেসব সরকারি চাকরিজীবী তাদের পেনশনের শতকরা ১০০ সমর্পণ করে দিতে পারবেন।  

এ বিষয়ে জানতে চাইলে ৩০ জুন অবসর-উত্তর ছুটিতে যাওয়া এক সরকারি কর্মকর্তা জানান, তিনি শতকরা ১০০ ভাগ পেনশন সমর্পণে আগ্রহী। কারণ এতে হাতে অনেকখানি অর্থ আসবে যা দিয়ে তিনি অবসর সময়ে ভালো কিছু একটা করতে পারবেন। এর মধ্যে ঢাকায় একটি ফ্ল্যাট কেনার ইচ্ছাও রয়েছে তার। যদি তা না হয়, পেনশন সমর্পণের সিংহভাগই তিনি সঞ্চয়পত্রে বিনিয়োগ করবেন। 

চলতি অর্থবছরে পেনশন ও গ্যাচুইটি খাতে বাজেটে বরাদ্দ রয়েছে ২২ হাজার ৯৪০ কোটি টাকা। গত অর্থবছরে যা ছিল ১২ হাজার ৬৬৭ কোটি টাকা।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.