রোহিঙ্গা নিপীড়ন বন্ধের দাবি সাম্প্রদায়িকতাবিরোধী সাংবাদিক মঞ্চের

নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম জনগোষ্ঠীর ওপর দেশটির আইন-শৃঙ্খলা বাহিনীর দমন-পীড়নের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সাম্প্রদায়িকতাবিরোধী সাংবাদিক মঞ্চের নেতৃবৃন্দ।

আজ সোমবার মঞ্চের ব্যানারে দেয়া এক যৌথ বিবৃতিতে ঢাকার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত অর্ধশতাধিক সাংবাদিক এই নিন্দা জ্ঞাপন ও অবিলম্বে নিপীড়ন বন্ধের দাবি জানান।

সরকারি বাহিনীর বর্বরতায় রক্তাক্ত হয়ে প্রাণ বাঁচাতে মিয়ানমার ছেড়ে আসা শরণার্থীদের সাময়িক আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশ সরকার এবং রাখাইন রাজ্যে মুসলিম নিপীড়ন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জাতিসংঘসহ বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান সাংবাদিকরা।

মঞ্চের পক্ষে পিটিবিনিউজ ডটকমের প্রধান সম্পাদক আশীষ কুমার দে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গণতন্ত্রের ছদ্মাবরণে মিয়ানমারের সামরিক জান্তা সেখানকার সাধারণ জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করার অজুহাত তুলে মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে যে পৈশাচিক নির্যাতন চালাচ্ছে। সেনাবাহিনীসহ দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলো অভ্যন্তরীণ বিদ্রোহ দমনের নামে হত্যা ও ধর্ষণসহ নারী, শিশু ও বৃদ্ধ নির্বিশেষে নিরীহ-নিরস্ত্র মানুষের ওপর ইতিহাসের নজিরবিহীন বর্বরতা চালাচ্ছে। অথচ সেখানে সরকার পরিচালনার দৃশ্যমান দায়িত্বে থাকা গণতন্ত্র পুণরুদ্ধার আন্দোলনে নোবেলজয়ী অং সান সূচি কার্যত নির্বিকার রয়েছেন।

মিয়ানমার বিষয়ে জাতিসংঘ, অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ (ওয়াইসি) ও ক্ষমতাধর রাষ্ট্রগুলোসহ বিশ্ব নেতৃবৃন্দের রহস্যজনক ভূমিকার সমালোচনা করে সাম্প্রদায়িকতাবিরোধী সাংবাদিক মঞ্চের বিবৃতিতে বলা হয়, দক্ষ কূটনৈতিক তৎপরতা ও মিয়ানমার সরকারের ওপর প্রয়োজনীয় চাপ প্রয়োগের অভাবে সেখানকার আইন-শৃঙ্খলা বাহিনী বেপরোয়া হয়ে উঠেছে।

বিবৃতিতে জীবন বাঁচাতে নৌ-পথে বাংলাদেশমুখি রোহিঙ্গা জনগোষ্ঠীকে আটক ও জোরপূর্বক মিয়ানমারে ফেরত না পাঠানো এবং ইতোমধ্যে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাময়িক আশ্রয়, খাদ্য ও প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

সাম্প্রদায়িকতাবিরোধী সাংবাদিক মঞ্চের পক্ষে বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন- সময় টিভির প্রধান বার্তা সম্পাদক জাকারিয়া মুক্তা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, গাজী টিভির প্রধান প্রতিবেদক রাজু আহমেদ, কালের কণ্ঠেরর প্রধান প্রতিবেদক আজিজুল পারভেজ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, পিটিবিনিউজ ডটকমের প্রধান সম্পাদক আশীষ কুমার দে, জনকণ্ঠের বিশেষ প্রতিনিধি তপন বিশ্বাস, জ্যেষ্ঠ প্রতিবেদক ফিরোজ মান্না, বিভাষ বাড়ৈ, রাজন ভট্টাচার্য, রশীদ মামুন, নিখিল মানকিন, তৌহিদুর রহমান ও অপূর্ব কুমার, নিজস্ব প্রতিবেদক আরাফাত মুন্না, সকালের খবরের জ্যেষ্ঠ প্রতিবেদক আজমল হক হেলাল, দৈনিক করতোয়ার প্রধান প্রতিবেদক সৈয়দ আহমেদ অটল, একুশে টিভির বিশেষ প্রতিনিধি অখিল পোদ্দার, সাপ্তাহিক একতার ব্যবস্থাপনা সম্পাদক মোসলেম উদ্দিন, নিউজ ২৪ টিভির যুগ্ম বার্তা সম্পাদক আঙ্গুর নাহার মন্টি, সমকালের জ্যেষ্ঠ প্রতিবেদক অমরেশ রায়, জাগো নিউজ২৪.কমের বিশেষ প্রতিনিধি ফজলুল হক শাওন, ইত্তেফাকের কার্টুনিস্ট এম এ কুদ্দুস, সহ-সম্পাদক শিফারুল সেখ, দৈনিক সংবাদের নিজস্ব প্রতিবেদক সেবিকা দেবনাথ, বাংলাদেশ প্রতিদিনের নিজস্ব প্রতিবেদক রুহুল আমিন রাসেল, দ্য রিপোর্ট২৪.কমের জ্যেষ্ঠ প্রতিবেদক মতিনুজ্জামান মিটু, যায়যায় দিনের সহ-সম্পাদক মন্টি বৈষ্ণব প্রমুখ।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.