অতিথি আপ্যায়নে

অতিথি আপ্যায়নে
শের আফরোজ

চিকেন মালাই কাবাব
উপকরণ : মুরগির বুকের গোশত ১ কেজি, একটি ডিমের সাদা অংশ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, ডানো ক্রিম ২ টেবিল চামচ, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, চিজ গ্রেট করা ২ টেবিল চামচ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, মিঠা আতর ৩-৪ ফোঁটা, জিরাগুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল ৩-৪ টেবিল চামচ, কাবাব কাঠি ছয়-সাতটি।
প্রণালী : সব উপকরণ একসাথে মেখে নরমাল ফ্রিজে ৩-৪ ঘণ্টা রেখে দিন। কাবাব কাঠিতে গেঁথে নিতে হবে। এর পর ফ্রাইপ্যানে ঢাকনা দিয়ে সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এ ছাড়া মাইক্রোওভেনে ৮-১০ মিনিট রান্না করলেও হবে। ১০০ শতাংশ হাইপাওয়ার অথবা ইলেকট্রিক ওভেনে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়।
গরুর গোশত দিয়ে ভুনা খিচুরি
উপকরণ : পোলাও চাল ৫০০ গ্রাম, মুগডাল ভাজা ২৫০ গ্রাম, আদা ও রসুনবাটা ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, রিং পেঁয়াজ ১ কাপ, লবণ ১ টেবিল চামচ, এলাচ ও দারচিনি দু-তিন পিস করে, তেল ও ঘি আধা কাপ করে, পানি ৯০০ গ্রাম, কাঁচামরিচ ফালি ১০-১২টা।
প্রণালী : চাল ও মুগডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে চাল, ডাল, আদা ও রসুনবাটা, হলুদ গুঁড়া, লবণ, এলাচ, দারচিনি তেল ও ঘি দিয়ে মেখে পানি দিয়ে ঢেকে চুলায় বসান। পানি ফুটে এলে রিং পেঁয়াজ, কাঁচামরিচ ফালি ও ঘি দিয়ে দমে বসাতে হবে। ১০-১২ মিনিট পর কষানো গোশত দিয়ে নামিয়ে পরিবেশন করতে হবে।
কষানো গোশত : গোশত ১ কেজি, তেল আধা কাপ, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, ধনে, হলুদ, মরিচ, জিরা ১ চা চামচ, দারচিনি ও এলাচ ২ পিস, লবণ স্বাদমতো।
কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ বেরেস্তা হলে সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। পরে গোশত দিয়ে পরিমাণমতো পানি দিয়ে রান্না করুন সেদ্ধ হওয়া পর্যন্ত। গোশত সেদ্ধ হয়ে তেল উপরে উঠে এলে নামিয়ে নিন।

আফগানি
বিফ
উপকরণ : বিফ বা গরুর গোশত আধা কেজি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, টকদই আধা কাপ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, কাবাব মসলা ১ চা চামচ, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, লাল মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, এলাচ ও দারচিনি ২ পিস করে, সাদা তেল আধা কাপ, লবণ স্বাদমতো, বেরেস্তা ২ টেবিল চামচ।
প্রণালী : গরুর গোশত পানি ঝরিয়ে গোলমরিচ গুঁড়া, কাঁচামরিচ বাটা, কাবাব মসলা, আদা ও রসুনবাটা, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মেখে মেরিনেট করতে হবে প্রায় ২-৩ ঘণ্টা। কড়াইয়ে তেল গরম হলে দারচিনি-এলাচের ফোড়ন দিয়ে মেরিনেট করা গোশত দিয়ে রান্না করুন সেদ্ধ হওয়া পর্যন্ত। সেদ্ধ হয়ে এলে ধনেপাতা কুচি, কাঁচামরিচ ফালি দিয়ে আরো ৫-৭ মিনিট রান্না করুন। রান্না হলে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

গ্রিল
চিকেন
উপকরণ : স্কিনসহ চিকেন ১২০০ গ্রাম, আদা ও রসুনবাটা ১ টেবিল চামচ, এলপি সস ২ টেবিল চামচ, সরিষা পেস্ট ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ রিং করা ২টি, টমেটো মার্কিং করা ৩টি বা সস।
প্রণালী : স্কিনসহ মুরগি দুইভাগ করে কেটে নিতে হবে। পরে মুরগির রানের জায়গায় মার্কিং করে কেটে বুকের পাশে ঠিক ওইভাবে মার্কিং করতে হবে।
পরে সব উপকরণ একসাথে মেখে মেরিনেট করতে হবে ৩-৪ ঘণ্টা। ফ্রাইপ্যানে সাদা তেল, ঘি দিয়ে একটু গরম হলে মুরগি পিস দিয়ে ভারী কিছুতে চাপা দিয়ে রাখুন। একপিঠ হলে ওপিঠ করে আবার চাপা দিতে হবে। প্রায় সেদ্ধ হয়ে এলে মুরগি তুলে নিন। ফ্রাইপ্যানে সামান্য টমেটো সস দিয়ে একটু নেড়ে টমেটো ও পেঁয়াজ রিং দিয়ে দু-এক মিনিট নেড়ে নামিয়ে নিন। হয়ে গেল গ্রিল চিকেন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.