ওয়েস্টার্ন মেরিনে নরওয়ের জন্য ভেসেল নির্মাণের কিল লেয়িং সম্পন্ন

চট্টগ্রাম ব্যুরো

দেশের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ও নরওয়ের এইচ ওয়েস্টারভোল্ড এএস-এর সাথে গত বছর জুন মাসে সম্পাদিত চুক্তির আওতায় নির্মিতব্য একটি ৮০ মিটার দীর্ঘ ফিশিং ভেসেল নির্মাণের কিল লেয়িং গত ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে বাংলাদেশের নরওয়েজিয়ান দূতাবাসের সহকারী হেড অব মিশন, ট্রালস জে জেইগার সিনেভাগ ও নরওয়ের এইচ ওয়েস্টারভোল্ড এএস-এর কর্ণধার কেনিউট এনজি ওয়েস্টারভোল্ড উপস্থিত ছিলেন। এ ছাড়াও জাহাজটির অর্থায়নে সহায়তাকারী ব্যাংক এশিয়ার উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অতি উন্নত প্রযুক্তিসম্পন্ন জাহাজটির দৈর্ঘ্য ৮০.৩০ মিটার, প্রস্থ ১৭.০০ মিটার, ধারণমতা ২০০০ টন (যেখানে বাংলাদেশের ফিশিং ভেসেলের সর্বোচ্চ ধারণক্ষমতা ৩০০ টন), ফিশিং ভেসেলের মেইন ইঞ্জিনের মতা ৬০০০ কিলোওয়াট। এই জাহাজটি নর্থ আটলান্টিক মহাসাগরে মাছ ধরার কাজে নিয়োজিত থাকবে। এর সার্বিক নির্মাণকার্যক্রম তদারক করছে কাসিফিকেশন সোসাইটি কাস বিভি। এই জাহাজটি এ দেশে নির্মিত প্রথম হাইটেক প্রযুক্তির ফিশিং ভেসেল যার প্রকল্প মূল্য ২৫ মিলিয়ন ইউএস ডলার যা বাংলাদেশের ফিশিং ভেসেল নির্মাণের একক সর্বোচ্চ মূল্যের চুক্তি।
ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের পরিচালক সোহেল হাসান বলেন, ওয়েস্টার্ন মেরিন নরওয়ের অতি উন্নত প্রযুক্তির এই জাহাজটির নির্মাণের অর্ডার প্রাপ্তির ফলে বাংলাদেশের শিপবিল্ডিং ইন্ডাস্ট্রির জন্য এটি গৌরব ও মর্যাদার। এটি নির্মাণের ফলে নরওয়ের সাথে বাংলাদেশের দ্বিপীয় বাণিজ্যিক সম্পর্ক আরো সম্প্রসারিত হবে।
ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মো: সাখাওয়াত হোসেন বলেন, জাহাজ নির্মাণশিল্প সাম্প্রতিক বছরগুলোতে তৈরী পোশাক শিল্পের মতো আরো একটি প্রধান রফতানি খাতে পরিণত হয়েছে। অতি স্বল্পসময়ে বিশ্ব বাজারে ব্যাপক সুনাম অর্জন করেছে, বিশ্বের বিভিন্ন অংশে গুণগত মানসম্মত পণ্য রফতানির মাধ্যমে বিগত পাঁচ বছরে বাংলাদেশের শিপবিল্ডিং ইন্ডাস্ট্রি মোট ২৫টি জাহাজ রফতানির মাধ্যমে ১৫০ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স আয় করেছে যার মধ্যে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড এককভাবে রফতানি করেছে ১৩টি জাহাজ।
নরওয়ের এইচ ওয়েস্টারভোল্ড এ এস-এর কর্ণধার, কেনিউট এনজি ওয়েস্টারভোল্ড ওয়েস্টার্ন মেরিনের আগের বছরের সফলতায় সন্তোষ প্রকাশ করেন এবং তিনি আশা প্রকাশ করেন নির্মিতব্য ফিশিং ভেসেলটি আন্তর্জাতিক মানসম্মতভাবে নির্মিত হবে এবং তা যথাসময়ে হস্তান্তর করবে।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.