আকাশচুম্বি দলবদল ফি রুখতে কঠোর নিয়ম চান মারকেল

নয়া দিগন্ত অনলাইন

ইউরো ফুটবলে খেলোয়াড়দের দল বদলে মাত্রাতিরিক্ত অর্থ ব্যয় প্রতিরোধে কঠোর আইন প্রণয়নের জন্য ফিফা ও উয়েফার প্রতি আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল।

স্থানীয় একটি দৈনিক পত্রিকাকে তিনি বলেন, ‘আমার মতে পেশাদার ফুটবলে আর্থিক সংগতির বিষয়টি এখন জটিলতার দিকে ধাবিত হচ্ছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে এখানে কারো নিয়ন্ত্রণ নেই। খেলোয়াড়দের দলবদলের এ বিষয়টি সমন্বয় করার জন্য উয়েফা ও ফিফার আইনে পরিবর্তন আনা উচিৎ। অন্যথায় ভবিষ্যতে এই দলবদলের বিপরীতে আর্থিক লেনদেনটি আরো বেড়ে যাওয়ার হুমকিতে পড়তে পারে।’

সম্প্রচার স্বত্ব হিসেবে টেলিভিশন চ্যানেল থেকে ইউরোপের শীর্ষ ক্লাবগুলো বিপুল পরিমাণ অর্থ আয় করার কারণে দল বদলের সময় মোটা অংকের অর্থ ব্যয়ে তাদের গায়ে লাগে না। সম্প্রতি বার্সেলোনা থেকে নেইমারকে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভিড়িয়ে বিশ্ব রেকর্ড গড়েছে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। নেইমারের দলবদল এখন বিতর্কের জন্ম দিয়েছে।

পিএসজির ওই বিপুল অর্থ ব্যয়ের ঘটনা তদন্তে মাঠে নেমেছে উয়েফা। গত সপ্তাহে তারা তদন্তকাজ শুরু করেছে। উয়েফার আর্থিক ফেয়ার প্লে আইনে বলা আছে, একটি ক্লাব কোনো অবস্থাতে বছরে ৩০ মিলিয়ন ইউরোর বেশি লোকসান দিতে পারবে না। এখন পিএসজির এই বিপুল অর্থ ব্যয়ের নেপথ্যে আয়ের খাতগুলো খতিয়ে দেখা হবে। এতে অন্তর্ভুক্ত রয়েছে বিভিন্ন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান থেকে রাজস্ব আয়, টিকিট বিক্রি, মার্চেন্ডাইজিং এবং টেলিভিশন স্বত্ব থেকে আয়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.