সংসদ অধিবেশন শুরু, চলবে বৃহস্পতিবার পর্যন্ত

সংসদ প্রতিবেদক

দশম জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন শুরু হয়েছে। রোববার বিকেল সাড়ে পাঁচটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। এটি সংসদের শরৎকালীন অধিবেশন। এই অধিবেশন চলবে আগামী ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার পর্যন্ত। মাত্র পাঁচ কার্যদিবসের সংক্ষিপ্ত এই অধিবেশনটি সাংবিধানিক বাধ্যবাধকতা রক্ষার অধিবেশন।

অধিবেশন শুরুর আগে রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের এ মেয়াদ নির্ধারিত হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ.স.ম. ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক অংশ নেন।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী অধিবেশন প্রতিদিন বিকাল পাঁচটায় শুরু হবে। প্রয়োজনে স্পিকার অধিবেশনের সময়সীমা বাড়াতে পারবেন।

৫ সদস্যের সভাপতিমন্ডলী মনোনয়ন

১৭তম অধিবেশনের জন্য ৫ সদস্যের সভাপতিম-লী মনোনয়ন দেয়া হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  অধিবেশনের শুরুতে এ মনোনয়ন দেন। সভাপতিমন্ডলীর সদস্যরা হচ্ছেন- ফারুক খান, মোতাহার হোসেন, সোহরাব উদ্দিন, ফখরুল ইমাম  ও বেগম মাহজাবীন খালেদ। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তালিকার অগ্রবর্তীতা অনুযায়ী তারা বৈঠকে সভাপতিত্ব করবেন।

শোক প্রস্তাব

এদিকে সংসদ অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সাবেক আটজন সংসদ সদস্য  সংসদ সচিবালয়ের একজন কর্মচারীর মৃত্যুতে এই শোক প্রস্তাব আনা হয়। মৃত্যুবরণকারী সাবেক আটজন সংসদ সদস্য হচ্ছেন-  মো. ইসাক মিঞা, হারুনার রশিদ খান মুন্নু, খান টিপু সুলতান, ডা. মো. সাদত আলী সিকদার, অধ্যক্ষ এস এম আবু সাঈদ, হাজী মো. মোজাম্মেল হক, ড. মো. ছানাউল্লা ও মো. বদরুদ্দোজা। আর মৃত্যুবরণকারী সংসদ সচিবালয়ের কর্মচারী হলেন মো. মনিরুজ্জামান সরদার।

এছাড়া কিংবদন্তী অভিনেতা নায়করাজ রাজ্জাক, সাবেক সচিব ড. মাহবুবুর রহমান, মুক্তিকযুদ্ধের সাব সেক্টর কমান্ডার মেজর (অব.) জিয়াউদ্দিন আমেদ, যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক, কণ্ঠশিল্পী আবদুল জব্বার  ও প্রবীণ সাংবাদিক মুক্তিযোদ্ধা সালেহ চৌধুরীর মৃত্যুতে সংসদ শোক জানায়। আনীত শোক প্রস্তাবটি সর্বসম্মতভাবে গৃহীত হয়। পরে প্রয়াতদের সম্মানে উপস্থিত সংসদ সদস্যরা দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন এবং তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.