হোমিওপ্যাথি প্রশ্ন ও উত্তর

প্রশ্ন : আমার শিশুর বয়স ৩ মাস। মাথায় এক ধরনের আস্তরণ পড়ে। হোমিওপ্যাথির ওষুধ চাই।
Ñসালমা ইসলাম, ঢাকা
উত্তর : ছোট্ট শিশুদের মাথার এ ধরনের আস্তরণকে ক্রেডল ক্যাপ (ঈৎধফষব ঈঢ়ধ) বলে। সাবান দিয়ে মাথা ধুয়ে দিনে একবার বা দু’বার অলিভ অয়েল লাগান। সাথে হোমিওপ্যাথি ওষুধ পালসেটিলা-৩০ শক্তি, মা সেবন করবেন দিনে একবার, তিন দিন পর্যন্ত।
প্রশ্ন : আমার স্ত্রীর পরপর ৩২ বার গর্ভপাত হয়েছে। এখন সে কি গর্ভধারণ করতে পারবে?
Ñতামিন হাওলাদার, বরিশাল
উত্তর : গর্ভপাতের কারণ চিহ্নিত করে চিকিৎসা দিলে আপনার স্ত্রী পুনরায় গর্ভধারণ করতে পারবে। একজন বিজ্ঞ হোমিওপ্যাথি চিকিৎসক আপনাকে সহযোগিতা করতে পারবেন।
প্রশ্ন : আমার বীর্যে শুক্রাণুর পরিমাণ প্রয়োজনের চেয়ে কম। আমার বিয়ে ৫ বছর। হোমিওপ্যাথিতে আমার চিকিৎসা সম্ভব কি?
Ñ সাইদুর রহমান, যশোর।
উত্তর : জি, ভাই, হোমিওপ্যাথি চিকিৎসায় আপনি ভালো ফল পেতে পারেন।
প্রশ্ন : কম্পিউটারে হোমিওপ্যাথি চিকিৎসা কি সম্ভব?
Ñ ডা: আমিন, ঢাকা
উত্তর : চিকিৎসক তার যোগ্যতা, দক্ষতা এবং অভিজ্ঞতা দিয়ে রোগীর চিকিৎসা করবেন। কম্পিউটার প্রযুক্তি এখানে লোক দেখানো মাধ্যম। রোগ নির্ণয় কিংবা ওষুধ নির্বাচন চিকিৎসকের ব্যক্তিগত দক্ষতা দ্বারা করতে হয়।
প্রশ্ন : আপনাদের প্রকাশিত ‘হোমিওপ্যাথি’ বুলেটিন কি নিয়মিত প্রকাশিত হয়?
Ñ ডা: সাইদুর রহমান, চট্টগ্রাম
উত্তর : হোমিওপ্যাথিক এডুকেশন সোসাইটি কর্তৃক ‘হোমিওপ্যাথি’ বুলেটিন নিয়মিত প্রকাশিত হচ্ছে। উন্নতমানের এ বুলেটিন চিকিৎসকদের জন্য পড়া খুবই জরুরি। বুলেটিনটি বিনামূল্যে সরবরাহ করা হয়। কোনো চিকিৎসক কুরিয়ার সার্ভিসের মাধ্যমে এটি পেতে চাইলে কুরিয়ার চার্জসহ ৩৫ টাকা বিকাশ (০১৭৪৭১২৯৫৪৭) করতে পারেন প্রতি সংখ্যার জন্য।
প্রশ্ন : অক্টোবর মাস ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস। আপনাদের কর্মসূচি জানতে চাই।
Ñডা: অলিউর রহমান, ঢাকা
উত্তর : বিস্তারিত কর্মসূচি জানতে হলে এসএমএস করুক ০১৫৫৬৬৩৯৬৪ নম্বরে।
প্রশ্ন : হোমিওপ্যাথি ওষুধ নির্বাচনে রেপার্টরির ভূমিকা কী?
Ñডা: আরিফ হাসান, যশোর
উত্তর : রেপার্টরি হচ্ছে লক্ষণের অভিধান। তাই অভিধান হিসেবেই এর ব্যবহার করতে হবে। গাণিতিক যোগফল দ্বারা লক্ষণ সামগ্রিকতা বিবেচনা করা ঠিক নয়। রোগীর বিশেষ বৈশিষ্ট্যসূচক লক্ষণ দ্বারা ওষুধ নির্বাচন করতে হবে। এ ক্ষেত্রে চিকিৎসকের জ্ঞান এবং দক্ষতার বিকল্প নেই।
প্রশ্ন : হোমিওপ্যাথিক ক্যান্সার সোসাইটি কিভাবে রোগীদের চিকিৎসা দিয়ে থাকে?
Ñসালমা, ঢাকা
উত্তর : বাংলাদেশ হোমিপ্যাথিক ক্যান্সার সোসাইটি তার চিকিৎসাকেন্দ্রে নির্দিষ্ট রেজিঃ ফি গ্রহণ করে চিকিৎসা দেয়। প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসক সমন্বয়ে বোর্ড গঠন করে চিকিৎসা দেয়া হয়। গরিব দুস্থ রোগীদের জন্য বিশেষ সুবিধা দেয়া হয়। সুষ্ঠু এবং প্রাতিষ্ঠানিক চিকিৎসা প্রদানের উদ্দেশ্যে সোসাইটি একটি হাসপাতাল প্রকল্প পরিচালনা করছে। আগ্রহীরা যোগাযোগ করতে পারেন : রোড-১১, বাড়ি-৪৮, নিকুঞ্জ-২, খিলক্ষেত, ঢাকা। মোবাইল : ০১৭১২৮১৭১৪৪।
উত্তরদাতা : নির্বাহী পরিচালক, ইনস্টিটিউট অব হোমিওপ্যাথিক মেডিসিন অ্যান্ড রিসার্চ, ঢাকা। প্রশ্ন পাঠাতে : ০১৭৪৭১২৯৫৪৭, ভধপপনড়ড়শ.পড়স/ফৎমসভধৎড়ঁয়.

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.