বাজারে আইফোন এক্স, সাথে আইফোন ৮, আইফোন ৮ প্লাস
বাজারে আইফোন এক্স, সাথে আইফোন ৮, আইফোন ৮ প্লাস

বাজারে আইফোন এক্স, সাথে আইফোন ৮, আইফোন ৮ প্লাস

নয়া দিগন্ত অনলাইন

প্রথম আইফোন উদ্বোধনের দশম বার্ষিকী উপলক্ষে বিশ্বকে নতুন অত্যাধুনিক ও সবচেয়ে উন্নতমানের আইফোন মডেল উপহার দিলো অ্যাপল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় যাত্রা শুরু ওয়াচ থ্রি, অ্যাপেল টিভির।

মঙ্গলবার ক্যালিফর্নিয়ার সিলিকন ভ্যালিতে স্থিত সংস্থার স্পেসশিপ-সদৃশ দফতরের মধ্যে স্টিভ জোবস থিয়েটারে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে উন্মোচন হল নতুন ‘আইফোন এক্স’-এর।

এদিন মোট তিনটি আইফোন মডেল প্রকাশ করা হয়। এগুলি হলো আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং বহু-প্রতীক্ষিত আইফোন এক্স। সংস্থার তরফে দাবি, এই এক্স মডেলটি এখন পর্যন্ত আইফোন মডেলের শ্রেষ্ঠ।

জানা গেছে, নতুন আইফোন এক্স মডেলে রয়েছে এজ-টু-এজ (ফোনের দুই কোণ পর্যন্ত বিস্তৃত) স্ক্রিন, অত্যাধুনিক ফিচার্স এবং ফেসিয়াল রিকগনিশন। জানা গেছে, এই ফোনে হোম বটন নেই।

অর্থাৎ, ফোন ‘আনলক’ করতে ব্যবহারকারীর মুখের ছবি ফোনের ক্যামেরার মাধ্যমে উঠবে, তারপর সেই ছবি মিললে, ফোন আনলক হবে। সংস্থার দাবি, এই ফোনে যে পরিমাণ নিরাপত্তা-বৈশিষ্ট্য দেয়া হয়েছে, তা কল্পানাতীত।

সূত্রের খবর, আইফোনের দাম পড়বে প্রায় ১,৪০০ মার্কিন ডলারের বেশি। এত দামী ফোন দিয়ে অ্যাপল কতটা বাজার ধরতে পারে, এখন সেটাই দেখার।

এর পাশাপাশি, স্মার্টওয়াচের উন্নত সংস্করণও প্রকাশ করল অ্যাপল। সংস্থার দাবি, অ্যাপল সিরিজ ৩ নামের ওই স্মার্টওয়াচ রোলেক্স ও ফসিলের মতো ব্র্যান্ডকে টেক্কা দেবে।

আজ প্রোগ্রামারদের দিন

রাশিয়ার দুইজন প্রোগ্রামার বছরের ২৫৬তম দিনটাকে প্রোগ্রামারদের দিন হিসেবে পালনের জন্য সরকারের কাছে ধরনা দিতে শুরু করে। ২০০৯ সালে রাশিয়ান সরকার এই দিনটিকে প্রোগ্রামারদের দিন হিসেবে ঘোষণা করে। বর্তমানে রাশিয়াতে এই দিনটিতে প্রোগ্রামাররা ছুটিও পায়। চলতি বছরে আজ প্রোগ্রামারদের দিন। তবে অধিবর্ষের কারণে গত বছর প্রোগ্রামারদের দিন পালিত হয় ১২ সেপ্টেম্বর। বর্তমানে অটোমেশন ও ডিজিটাইজেশনের পরিমাণ বাড়ায় প্রতিনিয়ত প্রোগ্রামিংয়ের গুরুত্ব বাড়ছে। আধুনিক যন্ত্রপাতি এখন নিজে নিজে অনেক কিছু করে ফেলছে। আর এর ফলে বিশ্বব্যাপী প্রোগ্রামারদের চাহিদা বাড়ছেই।

এক পরিসংখ্যানে দেখা গেছে, আগামী বছর নাগাদ শুধু আমেরিকাতে ১০ লাখ নতুন প্রোগ্রামারের প্রয়োজন হবে। আর আমাদের দেশেও প্রয়োজন হবে এক লাখ প্রোগ্রামার।রাশিয়ার দুইজন প্রোগ্রামার বছরের ২৫৬তম দিনটাকে প্রোগ্রামারদের দিন হিসেবে পালনের জন্য সরকারের কাছে ধরনা দিতে শুরু করে। ২০০৯ সালে রাশিয়ান সরকার এই দিনটিকে প্রোগ্রামারদের দিন হিসেবে ঘোষণা করে। বর্তমানে রাশিয়াতে এই দিনটিতে প্রোগ্রামাররা ছুটিও পায়। চলতি বছরে আজ প্রোগ্রামারদের দিন।
তবে অধিবর্ষের কারণে গত বছর প্রোগ্রামারদের দিন পালিত হয় ১২ সেপ্টেম্বর। বর্তমানে অটোমেশন ও ডিজিটাইজেশনের পরিমাণ বাড়ায় প্রতিনিয়ত প্রোগ্রামিংয়ের গুরুত্ব বাড়ছে। আধুনিক যন্ত্রপাতি এখন নিজে নিজে অনেক কিছু করে ফেলছে। আর এর ফলে বিশ্বব্যাপী প্রোগ্রামারদের চাহিদা বাড়ছেই। এক পরিসংখ্যানে দেখা গেছে, আগামী বছর নাগাদ শুধু আমেরিকাতে ১০ লাখ নতুন প্রোগ্রামারের প্রয়োজন হবে।

আর আমাদের দেশেও প্রয়োজন হবে এক লাখ প্রোগ্রামার।শুধু বিশ্ববিদ্যালয়ে পড়ে যে প্রোগ্রামিং শিখতে হবে তা না। নিজেও এখানে অনেকখানি উন্নতি করা যায়। প্রোগ্রামিং শেখার জন্য শুরুতে একটা প্রোগ্রামিং ভাষা নির্বাচন করে সেটা ভালোভাবে আয়ত্ত করতে হয়। কোন ভাষাটা শিখতে হবে তা নিয়ে অনেক বিতর্ক থাকলেও যে ভাষাই শিখুন তা শিখতে হবে ভালোভাবে। শেখাশেখি কেমন হচ্ছে এটা মাপার একটা পদ্ধতি হলো অনলাইন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ।

দেশ বর্তমানে হাইস্কুলের শিক্ষার্থীদের জন্য হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ও আইওআই এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতার সুযোগ আছে। এখনো প্রোগ্রামিংয়ের মাধ্যমে একটা সুযোগ আছে আমাদের সামনে নিজেদের আন্তর্জাতিক অঙ্গনে ঠিকমতো তুলে ধরার। যারা বাংলা বই পড়ে প্রোগ্রামিয় শিখতে চান তারা সুবিন ও শান্তর বইগুলো পড়তে পারেন। সুবিনের কম্পিউটার প্রোগ্রামিং বইটা বিনামূল্যে অনলাইনেও পাওয়া যায়। এ ছাড়া হাবলুদের জন্য প্রোগ্রামিং এবং হুকুশ-পাকুশের সাথেও প্রোগ্রামিং শিখতে পারবেন।

সুবিনের বইতে থাকা বিভিন্ন সমস্যাগুলোর সমাধান করা যায় তার ওয়েবসাইটে গিয়ে। বই ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রোগ্রামিং শেখায়। দেশজুড়ে হচ্ছে মেয়েদের জন্য প্রোগ্রামিং ক্যাম্প। ইতোমধ্যে ঢাকা, দিনাজপুর আর মহেশপুরে হয়েছে। অচিরে আরো ১২-১৩ জায়গায় হবে মেয়েদের জন্য প্রোগ্রামিং ক্যাম্প। আজকে এই প্রোগ্রামারদের দিনে এসব নিয়েই আমরা ভাবনা চিন্তা করতে পারি। নতুন প্রজন্মতে পথ দেখাতে পারি, তাদের বলতে পারি ফেসবুকে কয়েক দিনে যে আনন্দ পাওয়া যায় তার থেকে নিজে নিজে একটা প্রোগ্রামিং সমস্যা সমাধান করতে পারলে তার চেয়ে অনেক বেশি আনন্দ পাওয়া যায়।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.