সার্বজনীন সামাজিক অবকাঠামো নির্মান : প্রতি উপজেলা পাবে ১ কোটি টাকা

অর্থনৈতিক প্রতিবেদক

 

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরকার সার্বজনীন সামাজিক অবকাঠামো নির্মান প্রকল্পের নামে প্রতিটি উপজেলাকে ১ কোটি টাকা করে বরাদ্দ দিচ্ছে। জনপ্রতিনিধিদের পরামর্শে এই প্রকল্পটি হাতে নিয়ে অনুমোদন দিয়েছে একনেক।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে আজ বুধবার শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় সারাদেশে ১০ হাজারটি সার্বজনীন সামাজিক অবকাঠামো নির্মান প্রকল্পটিসহ ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্প অনুমোদনের বিষয়ে সাংবাদিকদের জানান। অনুমোদিত ১০ প্রকল্পে ব্যয় হবে ৫ হাজার ১৮০ কোটি ৭৩ লাখ টাকা। যার মধ্যে সরকারি ৪ হাজার ৪৬২ কোটি ২৫ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা ৬৯৮ কোটি ৫৭ লাখ টাকা।

জানা গেছে, মসজিদ, মন্দির, কবরস্থানসহ বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান সংস্কার এবং উন্নয়ন করা হবে। এই জন্য ব্যয় হবে ৬৬৫ কোটি ৬১ লাখ টাকা। তবে শুধু অবকাঠামোগত খাতে যাবে ৬শ' কোটি টাকা। প্রকল্পটি আগামী ২০২০ সালের জুনে শেষ করার কথা। মন্ত্রী জানান, সড়ক উন্নয়ন প্রকল্পের ব্যাপারে প্রধানমন্ত্রীত্ব নির্দেশনা হলো জলাধার ঠিক রেখে ও বনায়ন করতে হবে। এক প্রম্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, এটা কোনো নির্বাচন কেন্দ্রীক প্রকল্প নয়। সব কিছুকেই কেন নির্বাচনের সাথে মেলান।

 

 

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.