হালিমা ইয়াকুব সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত

রয়টার্স

পার্লামেন্টের সাবেক স্পিকার হালিমা ইয়াকুবকে সিঙ্গাপুরের প্রথম নির্বাচিত নারী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়েছে।
বুধবার হালিমাকে প্রেসিডেন্ট নির্বাচনের একমাত্র বৈধ প্রার্থী ঘোষণা করার পর তাকেই নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন দেশটির প্রধান নির্বাচনী কর্মকর্তা।
সিঙ্গাপুরে প্রেসিডেন্ট প্রধানত একটি আনুষ্ঠানিক পদ। দেশটির নির্বাহী মতা প্রধানমন্ত্রীর হাতে। বহু সংস্কৃতির এই নগররাষ্ট্রটিতে রাষ্ট্রীয় মতায় সবার অংশীদারিত্বের বোধ নিশ্চিত করতে এবারের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতা শুধু সংখ্যালঘু মালয় সম্প্রদায়ের লোকজনের জন্য সংরতি থাকবে বলে ডিক্রি জারি করেছিল দেশটি। সিঙ্গাপুরের নির্বাচন বিভাগের দফতরে দেয়া এক ভাষণে হালিমা বলেন, ‘এটি একটি সংরতি নির্বাচন হলেও আমি সংরতি প্রেসিডেন্ট নই, আমি সবার প্রেসিডেন্ট।’
প্রার্থী হওয়ার বিধান অনুসারে পার্লামেন্টের স্পিকার হিসেবে হালিমার অভিজ্ঞতা থাকায় তিনি সরাসরি বৈধ প্রেসিডেন্ট প্রার্থী হন। চলতি সপ্তাহের শুরুর দিকে নির্বাচন বিভাগ জানিয়েছিল, আরো চারজন প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আবেদন করেছিলেন। তাদের মধ্যে দুইজন মালয় না হওয়ায় তারা বাদ পড়েন এবং প্রার্থী হওয়ার যোগ্য মর্মে কোনো সনদ জমা না দেয়ায় অপর দুইজনের আবেদন বাতিল করা হয়। এর আগে মালয় সম্প্রদায় থেকে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হয়েছিলেন ইউসুফ ইসহাক। সিঙ্গাপুরের ব্যাংক-নোটগুলোতে তার ছবি আছে। ১৯৬৫ সাল থেকে ১৯৭০ সাল পর্যন্ত তিনি দেশটির প্রেসিডেন্ট ছিলেন। চীনা নৃগোষ্ঠীর লোকজন সিঙ্গাপুরের সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.