মার্শাল আর্ট গেমসে নেই মার্শাল আর্ট

পতাকা বহন করবেন ফুলপতি চাকমা
ক্রীড়া প্রতিবেদক

১৭-২৭ সেপ্টেম্বর তুর্কমিনিস্তানের আসগাবাদ শহরে শুরু হতে যাচ্ছে পঞ্চম এশিয়ান ইনডোর অ্যান্ড মার্শাল আর্ট গেমস। দাবা, সুইমিং, ভারোত্তোলন, রেসলিং, বেল্ট রেসলিং এবং তায়কোয়ানডোসহ ছয়টি ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ। নামে মার্শাল আর্ট গেমস হলেও বাংলাদেশ থেকে যাচ্ছেন না কোনো কারাতেবিদ অথবা মার্শাল আর্টের কোনো খেলোয়াড়।
১৭ সেপ্টেম্বর গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করবেন ১২তম এস এ গেমসে রৌপ্য পদক এবং জাতীয় চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক বিজয়ী ভারোত্তোলক ফুলপতি চাকমা। ২৭ সেপ্টেম্বর সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের পতাকা বহন করবেন ১২তম এস এ গেমসে রৌপ্যপদক এবং চতুর্থ ইসলামিক সলিডারিটি গেমসে ব্রোঞ্জপদক বিজয়ী রেসলার শিরিন সুলতানা। সেফ দ্য মিশন হিসেবে বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন বিওএ’র কাউন্সিলর এবং বাংলাদেশ তায়কোয়ানডো ফেডারেশনের সভাপতি কাজী মোর্শেদ হোসেন কামাল।
বাংলাদেশে জাতীয় ক্রীড়া পরিষদের অধীনে বিভিন্ন নামে কমপক্ষে পাঁচটি মার্শাল আর্টের ফেডারেশন অথবা অ্যাসোসিয়েশন আছে। তন্মধ্যে উল্লেখযোগ্য কারাতে ফেডারেশন, মার্শাল আর্ট ফেডারেশন ও বাংলাদেশ শারীরিক আত্মরক্ষামূলক প্রতিষ্ঠান (বাশাআপ)। মার্শাল আট ফেডারেশনের কর্মকর্তারা মাঝে মধ্যে বিজ্ঞপ্তির মাধ্যমে বিদেশ থেকে পদকপ্রাপ্তি বিষয়ে প্রেস নোট দিলেই কেবল জানা যায় তাদের অবস্থান। এর আগে পরে তাদের কোনো হদিস থাকে না। কারাতে ফেডারেশনের অবস্থান থাকলেও তারা কখনো মিডিয়ার সামনে আসতে চান না। কারাতে ও মার্শাল আর্টের জাতীয় লিগের সময় দেখা যায় কাগজে- কলমে তাদের হাজারো প্রতিযোগী এবং কাব রয়েছে। তাদের বাজেটও হয় বিশাল। আর বর্তমানে তাদের ব্যবসায়ের তো একটি জায়গা রয়েছেই। সেটি হলো কোনো মতে কম্পিটিশনের নামের সাথে শেখ রাসেল কিংবা শেখ কামাল নামটি জুড়ে দেয়া।
মার্শাল আর্টে কেন বাংলাদেশ অংশ নিচ্ছে না জানতে চাইলে সংশ্লিষ্ট ফেডারেশনের কাউকেই পাওয়া যায়নি। তবে কারাতে ফেডারেশনের সেক্রেটারি আলী আহসান বাদল জানালেন, ‘আসলে এটি আমাদের এখতিয়ারে নেই। স¤পূর্ণ কাজটিই বাংলাদেশ অলিম্পিক অ্যাসোেিসয়শনে (বিওএ)। তারা যেসব ডিসিপ্লিনকে অগ্রাধিকার দেবে শুধু তারাই যাবে। কারাতে ফেডারেশন শুধু ওয়ার্ল্ড কারাতে ফেডারেশনের (ডব্লিউকেএফ) কর্মসূচি ফলো করে। অলিম্পিকে কারাতে নেই বলে হয়তো আমাদের সেখানে যেতে বাধা।’
এ বিষয়ে জানতে চাইলে বিওএ যুগ্মসচিব আশিকুর রহমান মিকু বলেন, ‘আমরা এখান থেকে যেসব ডিসিপ্লিনগুলিকে একটু ভালো মনে করেছি, তাদেরকেই মনোনীত করেছি। কারাতে মূলত অলিম্পিক বেইসড খেলা নয়। তবে এর অর্থ এই নয় যে কারাতে কোনো বৃহৎ ডিসিপ্লিন নয়। ওয়ার্ল্ড কারাতেরই বিভিন্ন বড় টুর্নামেন্ট হয়। তবে অন্যান্য দেশের মার্শাল আর্ট ডিসিপ্লিনের খেলোয়াড়রা অংশ নিচ্ছেন। আমাদের এখান থেকে এখনো মার্শাল আর্টকে ইনডোরে সম্পৃক্ত করার সময় হয়নি বলেই এই ডিসিপ্লিনটি বাইরে রয়েছে। তবে ভবিষ্যতে যে হবে না তেমনটি বলা যাবে না।’

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.