ভোগান্তিতে গ্রাহক

উদ্বোধনের পরও চালু হয়নি পল্লী সঞ্চয় ব্যাংকের অনলাইন কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক

উদ্বোধনের প্রায় ২০ দিন পরও চালু হয়নি পল্লী সঞ্চয় ব্যাংকের অনলাইন কার্যক্রম। সারা দেশে এই ব্যাংকের ৪৮৫টি শাখায় অনলাইন কার্যক্রম উদ্বোধন করা হয়েছিল। কাগজে কলমে অনলাইন কার্যক্রম চালু রয়েছে বলে উল্লেখ হলেও বাস্তবে একটি শাখায়ও অনলাইন ব্যাংকিং কার্যক্রম চালু হয়নি। এতে করে ভোগান্তিতে পড়েছেন গ্রাহকেরা।
২০১৪ সালে পল্লী সঞ্চয় ব্যাংক স্থাপিত হয়। গত ২৪ আগস্ট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে পল্লী সঞ্চয় ব্যাংকের অনলাইন কার্যক্রম উদ্বোধন করেন। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অর্থ বিভাগের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো: ইউনুসুর রহমান, পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান মিহির কান্তি মজুমদার। গ্রাহকেরা অভিযোগ করেন, উদ্বোধনের পরও অনলাইন কার্যক্রম চালু না হওয়ায় হয়রানির শিকার হতে হচ্ছে তাদের।
এ ব্যাপারে পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রকল্প পরিচালক মো: আকবর হোসেন খান সাংবাদিকদের সাথে মোবাইলে কথা বলতে অপারগতা প্রকাশ করেন।
২০১৪ সালের ২ জুলাই জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ‘পল্লী সঞ্চয় ব্যাংক আইন-২০১৪’ জাতীয় সংসদে উপস্থাপন করলে সংসদে তা পাস হয়। এই আইনের বিধান অনুযায়ী এ ব্যাংকের মালিকানা থাকবে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সুবিধাভোগী সমিতিগুলোর হাতে। এদের হাতে ৪৯ শতাংশ এবং সরকারের হাতে থাকবে ৫১ শতাংশ শেয়ার। ইতোমধ্যে এই প্রকল্পের আওতায় দেশের সব উপজেলার সব ইউনিয়নে ৪৪ হাজার ২১৫টি সমিতির মাধ্যমে প্রায় ২২ লাখ সুবিধাবঞ্চিত পরিবারকে সংগঠিত করা হয়েছে। প্রত্যেক সদস্যের সঞ্চয় প্রবণতা বৃদ্ধির জন্য মাসিক ২০০ টাকা সঞ্চয়ের বিপরীতে সমপরিমাণ ইনসেনটিভ প্রদান করা হচ্ছে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.