ট্রাইব্যুনালে চেয়ারম্যান নিয়োগপ্রক্রিয়া শুরু

খোকন বড়–য়া

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চেয়ারম্যান নিয়োগপ্রক্রিয়া শুরু হয়েছে। প্রায় দুই মাস ধরে চেয়ারম্যানের পদটি শূন্য থাকার কারণে এ পদে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ১৩ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক মারা যাওয়ার পর প্রায় দুই মাস ধরে এ পদটি শূন্য রয়েছে।
আইন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চেয়ারম্যান নিয়োগের প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। হাইকোর্ট বিভাগের সিনিয়র বিচারপতিদের মধ্য থেকে একজনকে এ পদে নিয়োগ দেয়া হবে। মনোনয়নের ব্যাপারে আলাপ-আলোচনা চলছে।
এ বিষয়ে গত মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক প্রধান বিচারপতির দায়িত্বপ্রাপ্ত আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো: আবদুল ওয়াহ্হাব মিঞার সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে মন্ত্রী আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন এবং এর অংশ হিসেবে হাইকোর্ট থেকে একজন বিচারপতিকে ট্রাইব্যুনালে চেয়ারম্যান পদে নিয়োগ দেয়ার বিষয়টি নিয়ে আলোচনা করেন।
২০১০ সালের ২৫ মার্চ পুরনো হাইকোর্ট প্রাঙ্গণে স্থাপন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মামলার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ২০১২ সালের ২২ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ নামে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হয়। সর্বশেষ ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল পুনর্গঠন করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ নামে একটি ট্রাইব্যুনাল করা হয়। ট্রাইব্যুনাল এ পর্যন্ত ২৮টি মামলার রায় ঘোষণা করেছেন। এসব মামলায় ৫৫ জন আসামি ছিলেন। দণ্ড দেয়া হয়েছে ৫৩ জনকে। রায় হওয়ার আগে কারাগারে মৃত্যুবরণ করেন দুইজন।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.