চট্টগ্রাম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে গত ১৬ ও ১৭ সেপ্টেম্বর স্কুল ক্যাম্পাসে দু’দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৭ অনুষ্ঠিত হয়েছে। মেলায় ুদে বিজ্ঞানীরা হাইড্রোলিক ক্রেন, ইলেকট্রনিক এনার্জি সিস্টেম, তড়িৎ ও তাপমাত্রার সম্পর্ক, সুইংগাম ভ্যানটেজ সিস্টেম, ভলকানো, সৌরজগতের মডেল, মডেল সিটি, ওয়াকিং রোবটের ভূমিকা’ ইত্যাদি উন্নতমানের বৈজ্ঞানিক প্রজেক্ট প্রদর্শন করে। বিজ্ঞান মেলা পরিদর্শন করে শিার্থীসহ বিপুল অভিভাবক মেলার ভূয়সী প্রশংসা করেন।
মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রিসার্চ ফর অ্যাডুকেশন অ্যান্ড ম্যানেজমেন্ট একাডেমি (রিমা) ট্রাস্টের ভাইস চেয়ারম্যান ও চট্টগ্রাম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ পরিচালনা কমিটির সভাপতি বিশিষ্ট শিাবিদ মো: গোলাম হোসেন। অধ্য হাবিব রহমতউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রিমা ট্রাস্টের সেক্রেটারি অধ্যাপক বাহার উদ্দিন মোহাম্মদ জোবায়ের, ট্রেজারার অধ্যাপক আহসানুল করিম সিদ্দিকী ও নির্বাহী সদস্য অ্যাডভোকেট মোহাম্মদ ইব্রাহিম। অতিথিরা আগ্রহ সহকারে মেলার প্রজেক্টসমূহ পরিদর্শন করেন এবং আয়োজক ও প্রদর্শকদের উদ্দেশে উৎসাহব্যঞ্জক বক্তব্য রাখেন।
প্রধান অতিথি মেলার গুরুত্ব তুলে ধরে বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তি মেলা হচ্ছে উন্নত জাতির বৈজ্ঞানিক চিন্তা-চেতনার গ্যারান্টি। অতএব বৈজ্ঞানিক চিন্তা-চেতনার উন্নয়নে এ জাতীয় মেলার প্রচার ও প্রসারে আমাদের যতœবান হতে হবে।’ অনুষ্ঠান পরিচালনা করেন চট্টগ্রাম ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের উপাধ্য মোহাম্মদ সিকান্দর।
সমাপনী অনুষ্ঠানে রিমা ট্রাস্টের সেক্রেটারি অধ্যাপক বাহার উদ্দিন মোহাম্মদ জোবায়ের প্রজেক্টরসমূহ অত্যন্ত আগ্রহের সাথে পরিদর্শন করেন এবং বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। প্রদর্শিত প্রজেক্ট সমূহের মধ্যে ‘হাইড্রলিক ক্রেন’ প্রথম স্থান, ‘সুইংগাম ভেনটেজ সিস্টেম’ দ্বিতীয় স্থান এবং ‘মডেল সিটি ও সৌরজগতের মডেল’ যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করে। প্রতিষ্ঠানটির শিক ও শিকিা আবিদা রহমান, মইনুদ্দিন মো: ফয়সাল, শামিম আকতার, এনামুল হক, খলিলুল্লাহ তাসিফ ও শিকেরা মেলার সার্বিক সহযোগিতায় ছিলেন।

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.